মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


ভারতীয় শেয়ার সূচকে চরম ধস; ৫ লক্ষ কোটি টাকার ক্ষতি!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ধস অব্যাহত ভারতের শেয়ার বাজারে। মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই প্রায় ১২০০ পয়েন্ট পড়ে সেনসেক্স দাঁড়ায় ৩৩,৪৮২। পতন দেখা গিয়েছে নিফটির সূচকেও।

দিনের শুরুতেই নিফটির সূচক দাঁড়ায় ১০,৩০০ পয়েন্টে। এতটাই ধাক্কা খেয়েছে বাজার যে, কয়েক সেকেন্ডের মধ্যে বিনিয়োগকারীদের প্রায় ৪,৯৪,৭৬৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। সোমবার বাজার বন্ধের সময়ে সেনসেক্স ৩৪,৭৫৭.১৬ এবং নিফ্‌টি ১০,৬৬৬.৫৫ অঙ্কে এসে থেমেছিল।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, ওয়াল স্ট্রিটের শেয়ার বাজারে ধসের প্রভাবেই ভারত-সহ বিভিন্ন দেশের শেয়ার বাজারের এই হাল। ভারতের পাশাপাশি জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়ার শেয়ার বাজারও ধসের মুখে পড়েছে।

আন্তর্জাতিক ক্ষেত্রে শেয়ারের থেকে ক্রমশ তেজি হচ্ছে বন্ডের বাজার। বন্ড থেকে আয় (ইল্ড) বেড়ে যাওয়াই এর প্রধান কারণ বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। এই কারণে লগ্নিকারীরা বন্ডের বাজারে ভিড় করছেন বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।

সম্প্রতি আমেরিকায় কর্মসংস্থান বেড়েছে। যা তাদের আর্থিক উন্নতির ইঙ্গিত দিচ্ছে। সে দেশের শেয়ার বাজার মহলের আশঙ্কা, আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ সুদ বড়ানোর সিদ্ধান্ত কিছুটা আগেই নিতে পারে। তার বিরূপ প্রভাব পড়তে পারে। এই আশঙ্কাতেই লগ্নিকারীরা বন্ডের দিকে ঝুঁকেছেন।

এই সব কারণে বন্ডের ইল্ড আরও বাড়ার সম্ভাবনা দেখা গিয়েছে বলে মনে করছেন লগ্নিকারীরা। অনেকে তাই শেয়ার বিক্রি করে লগ্নি বাড়াচ্ছেন বন্ডে। ফলে ক্রমশ পড়ছে বিশ্ব বাজার। যার বিরূপ প্রভাব পড়েছে ভারতেও।

এ দিকে বুধবার রিজার্ভ ব্যাঙ্ক নতুন ঋণনীতি ঘোষণা করবে। সুদ নিয়ে কী সিদ্ধান্ত হয়, এখন সে দিকেই তাকিয়ে রয়েছে বাজার।

আনন্দবাজার পত্রিকা/এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ