সোমবার, ২১ মে ২০১৮

কায়রোতে অনুষ্ঠিত হলো ৪৯তম আন্তর্জাতিক বই মেলা

OURISLAM24.COM
ফেব্রুয়ারি ৫, ২০১৮
news-image

আবদুল্লাহ তামিম
আন্তর্জাতিক

মিশরের কায়রোর নসর সিটিতে চলছে ৪৯তম আন্তর্জাতিক বই মেলা। ২৭ জানুয়ারীতে শুরু হয়ে পর্দা নামতে বাকি পাঁচ দিন। ১০ ফেব্রুয়ারি শেষ হতে যাচ্ছে আন্তর্জাতিক এই বই মেলা। পৃথিবীর ২৭ টি দেশের ৮৬৭ প্রকাশনা এতে অংশ গ্রহণ করেছে। আরব দেশ ছাড়াও আমেরিকা, রাশিয়া, ইতালি, ফ্রান্স ও গ্রীস এবার মেলায় অংশ গ্রহণ করে। আফ্রিকার কয়েকটি দেশ সুদান, সোমালিয়া ও ইথিওপিয়াও অংশ গ্রহণ করেছে।

এবার শিশুদের জন্য ২০০০ মিটার-এর বিশেষ কর্ণার তৈরি করা হয়েছে। মিশরের নবাগত সংস্কৃতি মন্ত্রী আনাস আবদুদ দায়েম ও স্বাগতিক দেশ আলজেরিয়ার সংস্কৃতিমন্ত্রী ইজ্জুদ্দিন মাহবুবির উদ্ভোধনের মাধ্যমে এই আন্তর্জাতিক বই মেলার পর্দা উঠে। এবারের বই মেলার স্লোগান Soft Power……. How? |

উদ্ভোধনী অনুষ্ঠানে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের প্রতিনিধি, মুসলিম স্কলার, গবেষক ও লেখক অংশ গ্রহণ করেন। ইজ্জুদ্দিন মাহবুবি স্বাগতিক দেশ হিসেবে কৃতজ্ঞতা প্রকাশ করেন। আলজেরিয়ার ৭০ টি প্রকাশনা এতে অংশ গ্রহণ করে। মিশর সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি চায়না প্রকাশনা প্রতিষ্ঠানকেও স্বাগত জানায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, মিশরে ছাপা হওয়া বাংলাদেশের প্রখ্যাত আলেম মুফতি হিফজুর রহমান সাহেবের বইও প্রধান আকর্ষণ হিসেবে প্রচুর চাহিদা দেখা গেছে কায়রোর এই বই মেলায়।

সূত্র: দ্য ইজিপ্ট নিউজ