বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


অভিশংসন শঙ্কায় মালদ্বীপ প্রেসিডেন্ট, গ্রেফতার না করতে সেনা-পুলিশকে সরকারের নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মালদ্বীপে রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে আদালতের আদেশ অমান্য করায় দেশটির সুপ্রিম কোর্ট প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে গ্রেফতার বা অভিশংসন করতে পারে বলে এমন আশঙ্কায় আদালতকে সতর্ক করেছে দেশটির সরকার।

সেই সাথে পুলিশ ও সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছে আদালত আদেশ দিলেও যেন প্রেসিডেন্টকে গ্রেফতার করা না হয়।

রবিবার দেশটির সরকারে পক্ষ থেকে এটর্নি জেনারেল মোহাম্মদ আনিল সাংবাদিকদের এ তথ্য জানান। খবর এএফপি’র।

এটর্নি জেনারেল মোহাম্মদ আনিল সাংবাদিকদের বলেন, সরকার খবর পেয়েছে যে, প্রেসিডেন্ট ইয়ামিনকে গ্রেফতারে সুপ্রিম কোর্টের একটি নির্দেশ অত্যাসন্ন।

তিনি এ পদক্ষেপকে ‘অসাংবিধানিক’ অভিহিত করে বলেন, সেনাবাহিনী ও পুলিশ প্রেসিডেন্টকে গ্রেফতারের যেকোনো আদেশ প্রত্যাখ্যান করবে।

এসময় এটর্নি জেনারেল মোহাম্মদ আনিলের পাশেই ছিলেন সেনা ও পুলিশ প্রধানে। পুলিশ ও সেনাবাহিনীর পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে, তারা গ্রেফতারের আদেশ কার্যকর করবে না।

উল্লেখ, নিরাপত্তার কারণে চলতি বছরের প্রথম পার্লামেন্ট অধিবেশন অনির্দিষ্টকালের জন্যে স্থগিত করে সরকার। এর প্রতিবাদে মালদ্বীপের প্রধান বিরোধী দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি’র(এমপিডি) এমপিরা  একটি সভা করতে চেয়েছিলেন।

কিন্তু সশস্ত্র বাহিনী তাদের ফিরিয়ে দিয়েছে। এবং  রবিবার বিদেশ থেকে ফিরে আসা দুই বিরোধী দলীয় আইনপ্রণেতাকে গ্রেফতার করে পুলিশ।

অন্যদিকে রবিবার সকালে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল আহমেদ মোহামেদ সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করেই পদত্যাগের ঘোষণা দেন। এ নিয়ে সৃষ্ট সংকটে রাজনৈতিক বন্দিদের মুক্তি দিদে আদালতের নির্দেশ অমান্য করায় সরকার এই শঙ্কার কথা জানায়।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ