শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ঢাকায় আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম :  দ্বি-পক্ষীয় সম্পর্ককে কৌশলগত অংশীদারে উন্নীত করার লক্ষ্য নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ঢাকায় আসছেন। ৯ ফেব্রুয়ারি দুই দিনের সফরে তিনি ঢাকা আসবেন। প্রায় ১০ বছর পর যুক্তরাজ্যের একজন পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর করছেন। এর আগে ২০০৮-এ যুক্তরাজ্যের তৎকালিন পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিব্যান্ড ঢাকা সফর করেছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

এই সফরের সময়ে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি যুক্তরাজ্যে কার্গো অবরোধ তুলে নেওয়ার বিষয়টির চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলেও ধারণা করছেন কূটনীতিকরা। এছাড়া ব্রেক্সিট ও ভিসা বিষয়টি নিয়েও গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠক ছাড়াও তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

কূটনৈতিক সূত্রে জানা যায়, দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ককে আরও জোরদার করার জন্য যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী এই সফরে আসছেন। এই প্রসঙ্গে সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘যখন কোনও একটি দেশের কোনও পররাষ্ট্রমন্ত্রী অন্য দেশ সফর করেন । সেটি সম্পূর্ণভাবেই রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্যই করেন। যুক্তরাজ্যের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। এই সম্পর্ককে কৌশলগত অংশীদারে উন্নীত করার জন্য কাজ করছি আমরা।’

রোহিঙ্গা ইস্যু, বাণিজ্য সহযোগিতা, ভিসা ও অভিবাসন, কার্গো যাতায়াতসিহ দু’দেশের গুরুত্ব বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানা যায়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ