শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ইসলাম বিরোধী টুইটে সমর্থন দেয়াতেই ট্রাম্পের বিট্রেন সফরের আমন্ত্রণ প্রত্যাহার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলাম বিরোধী টুইটে সমর্থন দেয়াতেই ট্রাম্পের বিট্রেন সফরের আমন্ত্রণ প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান।

সাদিক খান বলেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে ট্রাম্পকে রাষ্ট্রীয় সফরে ব্রিটেনে আসার আমন্ত্রণ জানালেও ‘ব্রিটেন ফার্স্ট’-এর উপপ্রধান জায়দা ফ্রানসেনের ইসলাম-বিদ্বেষী পোস্টের প্রতি তার সমর্থনের কারণে ওই আমন্ত্রণ ফিরিয়ে নেয়া হয়েছে। খবর-পার্সটুডে।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা বাগাড়ম্বর বা উস্কানিমূলক বক্তব্য এবং তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসের বক্তব্যে কোনো পার্থক্য নেই।

[caption id="attachment_69856" align="alignnone" width="436"] লন্ডনের মেয়র সাদিক খান[/caption]

তিনি বলেন, পাশ্চাত্যে হামলা চালানোর জন্য আইএসও একই ধরনের উস্কানিমূলক বক্তব্য রাখে যেমনটি ট্রাম্প ইসলামের বিরুদ্ধে রাখেন।

এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে সাদিক খান বলেছেন, ট্রাম্পের ভাষা ও কথিত আইসিস বা দায়েশের ভাষার মধ্যে খুবই মিল রয়েছে।

ব্রিটেনের উগ্র ডানপন্থী গোষ্ঠী ‘ব্রিটেন ফার্স্ট’-এর উপপ্রধান জায়দা ফ্রানসেন সম্প্রতি টুইটারে যেসব ইসলাম-বিদ্বেষী পোস্ট প্রচার করেছেন তার সমর্থনে প্রেসিডেন্ট ট্রাম্পও টুইটারে বক্তব্য রাখার প্রতিক্রিয়ায় সাদিক খান এই মন্তব্য করেন।

প্রেসিডেন্ট ট্রাম্পকে ব্রিটেনে রাষ্ট্রীয় সফরের অনুমতি দেয়া উচিত নয় বলেও মন্তব্য করেন সাদিক খান।

লন্ডনের মেয়র বলেন, ট্রাম্পের এইসব রিটুইট বিভক্তি ও ঘৃণার বাণীকে জোরালো করছে; আর তাই তাকে নিন্দা জানানো উচিত।

উল্লেখ্য, আগামী ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্রিটেন সফরের কথা ছিলো। কিন্তু গত ১২ জানুয়ারি ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকেও এই সফর বাতিল হওয়ার খবর জানানো হয়। তবে সে সময় কী কারণে সফর বাতিল করা হয়েছে তা বলা হয়নি।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ