বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮

ইরাকের অখণ্ডতা রক্ষায় কুর্দিদের প্রতি হাসান রুহানির আহ্বান

OURISLAM24.COM
জানুয়ারি ২২, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: ইরাক ভূখন্ড দ্বিখণ্ডিত হওয়া থেকে রক্ষা করতে কুর্দিদের প্রতি আহ্বান জানয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। হাসান রুহানি বলেছেন, আমরা ইরাককে অখন্ড ও ঐক্যবদ্ধ দেখতে চাই।

আজ (রোববার) তেহরানে ইরাকের আধা-স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের প্রধান নেচিরভান বারজানির সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন। খবর পার্সটুডে।

একইসঙ্গে তিনি আঞ্চলিক নিরাপত্তা ও অস্থিতিশীলতা সৃষ্টির পরিণতির বিষয়ে বিজাতীয় শক্তিকে সতর্ক করে দিয়েছেন।

রুহানি বলেছেন, ইরাকের ফেডারেল সরকার ব্যবস্থা টিকিয়ে রাখা এ অঞ্চলের সব দেশ ও জাতির দায়িত্ব এবং সবার উচিত বিদ্যমান সীমানাকে অক্ষুন্ন রাখতে সহযোগিতা করা।

আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, নিঃসন্দেহে এ অঞ্চলের বাইরের দেশ ও শক্তি কখনোই এখানকার জনগণের ব্যথায় ব্যথিত হবে না। তারা শুধু নিজেদের দীর্ঘমেয়াদি লক্ষ্য-উদ্দেশ্য হাসিল করতে চায়।

নেচিরভান বারজানির সঙ্গে হাসান রুহানির বৈঠক
কুর্দি সরকার প্রধান নেচিরভান বারজানি ও ইরানি প্রেসিডেন্ট রুহানি

তিনি বলেন, ইরাকি কুর্দিসহ এ অঞ্চলের সব জাতির উচিত নিজ নিজ দেশের সংবিধান ও ভৌগোলিক অখণ্ডতার আলোকে অধিকার চর্চা করা।

এ সময় ইরাকের কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের প্রধান নেচিরভান বারজানি বলেন, তারাও ইরাককে অখণ্ড রাখতে চান। সব পক্ষের উচিত দেশের সংবিধান মেনে চলা এবং আইনি পন্থায় নিজেদের দাবি আদায়ের চেষ্টা করা।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে কুর্দিস্তানের আঞ্চলিক সরকার ইরাকের কেন্দ্রীয় সরকারের হুঁশিয়ারি উপেক্ষা করে বিচ্ছিন্ন হওয়ার লক্ষ্যে গণভোটের আয়োজন করে।

সে সময় বেশিরভাগ মানুষ ইরাক থেকে বিচ্ছিন্ন হয়ে আলাদা দেশ গঠনের পক্ষে ভোট দিয়েছে বলে দাবি করে আঞ্চলিক সরকার।

তবে সে সময় কুর্দিদের বিচ্ছিন্ন হওয়ার ওই পদক্ষেপের প্রতি একমাত্র ইসরাইল ছাড়া আর কোনো দেশ সমর্থন করেনি।অবশ্য পরবর্তীতে কুর্দিস্তানের আঞ্চলিক সরকার গণভোট বাতিল ঘোষণা করে।

এসএস/