শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


গুয়াংসি ঝুয়াংয়ে মসজিদে প্রবেশ নিষিদ্ধ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ শোয়াইব

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় মুসলিম প্রধান গুয়াংসি ঝুয়াং প্রদেশে শীতকালীন ছুটিতে ছাত্রদের জন্য মসজিদের উপস্থিতিতে নিষেধাজ্ঞা জারি করেছে চীনা-কর্তৃপক্ষ।

চীনের দৈনিক “গ্লোবাল টাইমস” গত শুক্রবার জানায়, গুয়াংসি ঝুয়াং প্রদেশের গ্যানসু এলাকার সব উচ্চ বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের কাছে পাঠানো একটি চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। গুয়াংসি ঝুয়াং প্রদেশের প্রচার সংস্থা সংবাদপত্রকে এমন নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছে।

প্রাদেশিক সরকারের সরকারী ওয়েস সাইট অনুযায়ী, গুয়াংসি-এর লোকসংখ্যার প্রায় ৯৮ শতাংশ মুসলিম। এদের অধিকাংশই হুই এবং ডংক্সিয়াং মুসলিম। গুয়াংসি স্বায়ত্তশাসিত লিন্যাকিয়া হুই অঞ্চলে অবস্থিত।

এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে এই অঞ্চলে।২০১৬ সালের মে মাসে লিংক্সিয়ায় একটি কিন্ডারগার্টেনে একটি শিশুর কোরআন তেলাওয়াতকে কেন্দ্র করে সে অঞ্চলের মাদরাসাগুলোতে ধর্মীয় কার্যকলাপ নিষিদ্ধ করেছিল গণসু অঞ্জলের শিক্ষা কর্তৃপক্ষ।

চীনা কমিউনিস্ট কর্তৃপক্ষ বলছে, স্থানীয় সম্প্রদায়ের পক্ষ থেকে “সন্ত্রাসী হুমকি” বাড়ছে এবং তারা মনে করছেন  “ইসলামি চরমপন্থীরাই” এমনটি করছেন। তাই এমন কঠোর আইন করতে বাধ্য হচ্ছেন তারা। কিন্তু সমালোচকেরা বলছেন, কর্তৃপক্ষ ব্যাপকভাবে হয়রানি, গ্রেফতার এবং ক্ষমতার অপব্যবহার করছেন।

মসজিদের উপর এই নিষেধাজ্ঞা এমন এক সময়ে এসেছে, যখন কর্তৃপক্ষ আাগামী ১লা ফেব্রুয়ারিতে নতুন আইন বাস্তবায়নের জন্য প্রস্তুতি নিচ্ছিল। "নিষিদ্ধ ধর্মীয় কর্মকাণ্ডের" জন্য কঠোর শাস্তির বিধান রেখে এই আইনকে বাস্তবায়ন করতে যাচ্ছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, চীনের পশ্চিমে জিনজিয়াংয়ে আলীজুর মুসলিম সংখ্যাগরিষ্ঠ জনসাধারণ ব্যাপক হয়রানির শিকার হয় ধর্মীয় বিধি-বিধান পালন করতে গিয়ে। এমনকি তারা দাড়ি রাখা মসজিদে গিয়ে নামাজ আদায় করার মতো ইসলামের মৌলিক বিষয়গুলোও স্বাধীনভাবে পালন করতে পারে না।

সূত্র: আলমুজতামা


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ