শুক্রবার, ২৫ মে ২০১৮

হিজাব নিষেধাজ্ঞা জারি প্রত্যাহার করেছে ইংল্যান্ডের সেই স্কুল

OURISLAM24.COM
জানুয়ারি ২০, ২০১৮
news-image

আওয়ার ইসলাম
আন্তর্জাতিক ডেস্ক

লন্ডনের পূর্বাঞ্চলীয় নিউ হ্যাম এলাকার ‘সেন্ট স্টিফেন’ স্কুলের মুসলিম শিক্ষার্থীদের অভিভাবকদের অভিযোগের ফলে স্কুল কর্তৃপক্ষ তাদের হিজাব নিষেধাজ্ঞার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে।

প্রাথমিক স্কুল সেন্ট স্টিফেনের কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করেছিলো যে, স্কুলের শিক্ষার্থীদের জন্য হিজাব এবং রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে। এই সিদ্ধান্ত গ্রহণের পর সিদ্ধান্তের বিরুদ্ধে বিতর্কের সৃষ্টি হয় এবং অভিভাবকদের প্রতিবাদের ফলে স্কুল কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে।

এধরণের সিদ্ধান্তের বিরুদ্ধে শিক্ষার্থীদের পিতা-মাতাদের প্রতিবাদ করেন এবং এরফলে স্কুল বোর্ডের প্রধান পদত্যাগ করতে বাধ্য হয়েছে।

অভিভাবকরা বলেন, স্কুলের এই সিদ্ধান্তের কথা প্রথমে তারা মিডিয়ায় শোনেন এবং তাদের সাথে কোন আলোচনা না করেই এধরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

স্কুল বোর্ডের প্রধান আরেফ কাভী গতকাল তার পদত্যাগ পত্র লিখেছেন। এই পত্রে তিনি লিখেছেন, আমি আশা করছি এই স্কুল সবসময়ের মতো সফল ভাবে পরিচালিত হোক এবং আমি এজন্য অনেক দুঃখিত যে আমার জন্য এই স্কুলের সুনাম ক্ষুণ্ণ হয়েছে।

আরেফ কাভী পদত্যাগ দেয়ার পর স্কুল ওয়েবসাইট লেখা হয়েছে, স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে আলোচনা সাপেক্ষে এই সিদ্ধান্ত (হিজাব নিষেধাজ্ঞা জারি) প্রত্যাহার করা হয়েছে।

সূত্র : ইকনা/আরএম

শিশুদের হিজাব-রোজার ওপর নিষেধাজ্ঞার দাবি ব্রিটিশ স্কুলের