রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

ডারউইনের বিবর্তনবাদ বৈজ্ঞানিকভাবে ভুল: সত্যপাল

OURISLAM24.COM
জানুয়ারি ২০, ২০১৮
news-image

আওয়ার ইসলাম
ডেস্ক

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিংহ বিশ্বের বৈজ্ঞানিক মহলে প্রতিষ্ঠিত চার্লস ডারউইনের বিবর্তনবাদের তত্ত্বকে অস্বীকার করলেন। তার দাবি, ওই তত্ত্ব ‘বৈজ্ঞানিক দিক থেকে ভুল’। তাই স্কুল-কলেজের পাঠ্যসূচীতে ওই তত্ত্ব পরিবর্তনের প্রয়োজন রয়েছে।

কেন্দ্রীয় মানব সম্পদউন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী সিংহর যুক্তি, আমাদের পূর্বপুরুষদের কেউ কোনও বাঁদরের মানুষে পরিণত হওয়ার কথা উল্লেখ করে যাননি। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী ডারউইনের তত্ত্ব (মানুষের বিবর্তন) বৈজ্ঞানিকভাবে ভুল। কারণ, পৃথিবীতে সর্বদাই মানুষের চেহারা নিয়ে জন্মেছে।

সর্বভারতীয় বৈদিক সম্মেলনে যোগ দিতে মহারাষ্ট্রে এসে আইপিএস অফিসার থেকে মন্ত্রীর পদ পাওয়া সিংহ বলেছেন, কোনও বানরকে মানুষে পরিণত হওয়ার কথা আমাদের পূর্বপুরুষরা লিখিত বা মৌখিকভাবে উল্লেখ করেননি।

ডারউইনের তত্ত্ব অনুযায়ী, প্রাণীদের সব প্রজাতিই বহু বছর ধরে ক্রম উৎকর্ষ সাধন আর পরিবর্তনের মধ্য দিয়ে সৃষ্টি হয়েছে।বিবর্তনের এই নানান শাখা-প্রশাখায় ভাগ হবার বিন্যাসকে তিনি প্রাকৃতিক নির্বাচন হিসাবে অভিহিত করেন। তাঁর মতে যে সমস্ত প্রকারণ বা ভেদ জীবের জীবন সংগ্রামের পক্ষে সহায়ক এবং পরিবেশের সঙ্গে অভিযোজনমূলক, তারাই কেবল বেঁচে থাকবে এবং তাদের বংশ বৃদ্ধি ঘটবে ।

ঊনবিংশ শতাব্দীতে ইংরেজ প্রকৃতিবিদ ডারউইন ও অন্যান্যদের চেষ্টায় এই বিবর্তন তত্ত্ব গড়ে ওঠে।

সূত্র: হিন্দুস্তান টাইমস।