বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’ মালয়েশিয়ার সিটি ইউনিভার্সিটিতে সম্পন্ন হলো বিয়াম'র চ্যাপ্টার কমিটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার আগামীদিনে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হবে দেশের হজ ব্যবস্থাপনা: ধর্মমন্ত্রী সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি চাঁদ মামার বয়স হয়েছে! চাঁদের বয়স কত?

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন রচনা প্রতিযোগিতা; ৭ লক্ষ টাকার পুরস্কার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

শাহনূর শাহীন: সমসাময়িক প্রয়োজনীয় বিষয়াবলী সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে ‘রচনা প্রতিযোগিতা ২০১৮’র ঘোষণা দিয়েছে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন। রচনা জমাদানের সর্বশেষ তারিখ ১৫ মার্চ ২০১৮।

হাতে লিখে কিংবা কম্পিউটার টাইপ করে ডাকযোগে বা সরাসরি ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের কার্যালয় আল-রাজী কমপ্লেক্স (১১ ও ১২ তলা) ১৬৬ শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্বরণী, পুরানা পল্টন ঢাকা ১০০০-এ গিয়ে জমা দিতে হবে।

ঘোষিত বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ৪ টি গ্রুপে প্রতিযোগিরা অংশ গ্রহণ করতে পারবে। এসএসসি ও কওমি মাদরাসার সমমান শিক্ষার্থীদের জন্য ‘ক’, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের ‘খ’, বিভিন্ন বয়স ও পেশায় উন্মুক্তদেরকে ‘গ’ এবং ব্যাংক-বীমা ও আর্থিক প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য বিন্যাস্ত ‘ঘ’ গ্রুপে প্রতিযোগিরা অংশ নিতে পারবে।

‘ক’ গ্রুপের নির্ধারিত বিষয়বস্তু ‘মাতাপিতা ও গুরুজনের প্রতি দায়িত্ব ও কর্তব্য’, ‘খ’ ‘গ্রুপের ধুমপান ও মাদকের পরিণতি : মুক্তির উপায়’ ‘গ’ গ্রুপের ‘চরমপন্থা ও সন্ত্রাসবাদ : ইসলামী দৃষ্টিকোণ’ এবং ‘ঘ’ গ্রুপের জন্য রচনার নির্দিষ্ট বিষয় ‘ইসলামী ব্যাংকসমুহের ভূমিকা : প্রেক্ষিত বাংলাদেশ’।

‘ক’ গ্রুপের রচনার শব্দসংখ্যা ৫ হাজার ‘খ’ গ্রুপের ৮ হাজার এবং ‘গ’ ’ ও ‘ঘ’ গ্রুপের জন্য শব্দ সংখ্যা সর্বোচ্চ ১০ হাজার নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় প্রতিটি গ্রুপে ১০ জন করে সর্বমোট ৪০ জনকে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হবে। প্রতিটি গ্রুপের ১ম পুরস্কার ৫০,০০০/- ২য় পুরস্কার ৪০,০০০/- ৩য় পুরস্কার ৩০,০০০/- ৪র্থ পুরস্কার ২০,০০০/- ৫ম পুরস্কার ১০,০০০/- এবং সান্তনা পুরস্কার ৫ টি প্রতিটি ৫,০০০/- টাকা করে মোট চারটি গ্রুপে ৭ লক্ষ টাকার পুরস্কার প্রদান করা হবে।

রচনা প্রতিযোগিতার আহবায়ক মুখলেছুর রহমান জানান, রাজধানীতে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের হাতে সার্টিফিকেট, সম্মাননা ক্রেস্ট এবং নগদ অর্থ তুলে দেয়া হবে ।

তিনি জানান, প্রতিবছর জনসচেতনতামুলক এ ধরণের রচনা প্রতিযোগিতা নিয়মিত আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন এর পরিচালনা পর্ষদ। পুরস্কারপ্রাপ্ত রচনাসমুহ নিজস্ব রিসার্চ জার্নালে বা বই আকারে প্রকাশেরও সিদ্ধান্ত নিয়েছেন বলে তিনি জানান।

বিস্তারিত জানতে ইসলামী ব্যাংক ফাউন্ডেশন এবং এর অঙ্গপ্রতিষ্ঠান সমুহের ওয়েবপেইজ, ফেসবুক, নোটিশ বোর্ডে টানানো পোস্টার দেখা যেতে পারে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ