বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


নিজস্ব পরিচয়ে ভোটার হতে পারবে 'হিজড়া সম্প্রদায়': ইসি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এখন থেকে নিজস্ব পরিচয়ে ভোটার হতে পারবে হিজড়া সম্প্রদয়, নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিক মসম্মেলনে তিনি এ তথ্য জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, সরকার হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিংঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। সেজন্য আমরা তাদের ভোটার করার জন্য কমিশনে প্রস্তাব উপস্থাপন করি এবং কমিশনের সভায় হিজড়া হিসেবে ভোটার করার সিদ্ধান্ত গৃহিত হয়।

এ জন্য যুগ্ম-সচিবকে (আইন) নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি এ সংক্রান্ত আইন ও বিধি সংশোধন করে কমিশন সভায় উপস্থাপন করবে। পরে কমিশন নীতিমালা ও সফটওয়্যারে যে পরিবর্তন করা প্রয়োজন হবে তা করা হবে।

ইসি সূত্র জানা যায়, সরকারের পক্ষ থেকে হিজড়া জনগোষ্ঠীকে স্বীকৃতি দেওয়া হলেও ভোটার তালিকা আইন ও বিধিমালায় বিষয়টি না থাকায় এতোদিন এটি করা যায়নি। তাই কমিশন ভোটার তালিকা আইন-২০০৯ ও ভোটার তালিকা বিধিমালা-২০১২ সংশোধন করার উদ্যোগ নিচ্ছে।

এর আগে গত ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভায় হিজড়াদের স্বীকৃতি বিষয়ে নীতিগত অনুমোদন দেওয়া হয়। এরপর ২০১৪ সালের ২৬ জানুয়ারি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার।

রাষ্ট্রপতির আদেশক্রমে সমাজকল্যাণ মন্ত্রলায়ের সহকারী সচিব মো. মুখলেছুর রহমান খান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, 'সরকার বাংলাদেশের হিজড়া জনগোষ্ঠীকে হিজড়া লিঙ্গ ( hijra) হিসেবে চিহ্নিত করিয়া স্বীকৃতি প্রদান করিলো'।

উল্লেখ্য, এর আগে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে ভোটার তালিকা নিবন্ধনের খসড়া ফরমে হিজড়া লিঙ্গটি যোগ করেছিলেন। কিন্তু ভোটার তালিকা আইন ও বিধিমালা সংশোধন না হওয়ায়, সেটি শেষ পর্যন্ত বাস্তবায়ন যায়নি। ৎ

এতোদিন হিজড়া সম্প্রদায়ের কেউ ভোটার হতে চাইলে তাকে নারী বা পুরুষ পরিচয়ে ভোটার হওয়া লাগতো। এখন থেকে হিজড়া পরিচয়েই ভোটার হতে পারবে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ