রবিবার, ২৭ মে ২০১৮

সহিহ হাদিসে বর্ণীত সবচেয়ে বেশি নেকি সম্বলিত আমল

OURISLAM24.COM
জানুয়ারি ১৮, ২০১৮
news-image

রবিউল আকরাম: জুমুআর দিনে যে ব্যক্তি ভালভাবে গোসল করবে, ওয়াক্ত হবার সাথে সাথে পায়ে হেঁটে মসজিদে যাবে, ইমামের নিকটবর্তী স্থানে বসবে, মনোযোগ দিয়ে খুতবা শুনবে, খুতবা চলাকালে কোনও কথা বা কাজে লিপ্ত হবে না; সে প্রতি কদমে এক বছরের রোজা ও এক বছরের নামাজের নেকি পাবে।(আবু দাউদ, তিরমিজি, ইবনে মাজাহ)

মুল্লা আলি কারি রহ. বলেন, এত অধিক নেকি সম্বলিত কোনো সহিহ হাদিস আমরা শুনিনি।

উপরোক্ত ৬টি কাজের মধ্যে শুধু একটি কাজ কিছুটা কঠিন। সেটি হচ্ছে ওয়াক্ত হবার সাথে সাথে মসজিদের দিকে রওনা হওয়া।

জুমু’আ ও যোহরের ওয়াক্ত একই সময় শুরু হয়। জুমু’আর ওয়াক্ত সাধারণত ১২টা ৫-১০ মিনিটে অথবা ১২টা হতে ৫-১০ মিনিট আগে শুরু হয়। সুতরাং যেদিন আপনি এ আমলটি করতে চান সেদিন বা আগের দিন বৃহস্পতিবার মসজিদে রাখা নামাযের সময়সূচির ক্যালেন্ডার দেখে জোহর তথা জুমু’আর ওয়াক্ত কখন শুরু হয় তা জেনে নিতে পারেন।

উপরোক্ত ৬টি কাজের বিনিময়ে প্রতি কদমে ১বছর অর্থাৎ প্রায় ৩৫৫ দিনের নফল রোজা এবং ১বছর অর্থাৎ প্রায় ৩৫৫ দিনের নফল নামাজের নেকি পাওয়া যাবে।

যদি আপনার বাড়ি থেকে মসজিদে যেতে ৫০০ কদম লাগে তাহলে আপনি ৫০০ গুণন ৩৫৫ অর্থাৎ এক লক্ষ ৭৭ হাজার ৫০০দিনের রোজা এবং এক লক্ষ ৭৭হাজার ৫০০দিনের নামাজের নেকি পাবেন। সুবহানাল্লাহ।

এ আমলটি মাসে একবার না হয় অন্ততপক্ষে বছরে ২/৪ বার করার চেষ্টা করি এবং নিজের পরিবার ও অন্যদের মাঝে আলোচনা করি এবং তাদের আমলটি করতে উত্‍সাহিত করি।

আল্লাহ্-তা’আলা আমাদের সকলকে তৌফিক দান করুন। আমীন। পোস্টটি উপকারী মনে হলে অবশ্যই শেয়ার করে অন্যকে আমলটি করতে উৎসাহিত করুন।

সূর্যোদয়ের সময় যে দোয়া পড়বেন