বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮

শক্তিপ্রয়োগে আফগান সংকট সমাধান সম্ভব নয়: রাশিয়া

OURISLAM24.COM
জানুয়ারি ১৭, ২০১৮
news-image

মুজাহিদুল ইসলাম, আন্তর্জাতিক ডেস্ক: শক্তি প্রয়োগ কিংবা বলপ্রয়োগের মাধ্যমে আফগান সংকট সমাধান সম্ভব নয়। এর জন্য দ্রুত সময়ের মধ্যে আফগান সরকার ও তালেবানের মধ্যে সরাসরি সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার দেশেটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই মন্তব্য করে। বিবৃতিতে বলা হয়, আফগানের স্থিতিশীলতার লক্ষ্যে সকল আন্তর্জাতিক প্রচেষ্টার ব্যার্থতা এটাই ইঙ্গিঁত করে যে, শক্তিপ্রয়োগের মাধ্যমে এ দেশের সমস্যাসমাধান কার্যকর কোন পন্থা নয়। বরং এর জন্য প্রয়োজন আলোচনায় বসা।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় আফগানের গৃহযুদ্ধ বন্ধে সম্ভাব্য দ্রুততম সময়ে আফগানসরকার ও তালেবানের মধ্যে সরাসরি আলোচনা ও সংলাপের আহবান জানিয়ে বলেছে, মস্কো এধরনের আলোচনা-আয়োজনে প্রস্তুত এবং সম্ভাব্য দ্রুততম সময়ে গৃহযুদ্ধের ইতি টানতে সকল পক্ষকে আলোচনা শুরু করতে জোরালোভাবে উৎসাহ দিয়ে আসছে।

মস্কো জানায়, সম্প্রতি প্রতিষ্ঠিত আফগানবিষয়ক সাংহাই-সহযোগিতা সংস্থা হোক বা মস্কোর মঞ্চে হোক রাশিয়া আলোচনা-অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা করবে।

উল্লেখ্য, ২০১৩ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবানের সাথে সংলাপের ব্যাপারে তাদের ঐক্যমতের কথা প্রকাশ করেন।

তখন তারা উভয়ে জোরালোভাবে বলেন যে, আফগান ও এ অঞ্চলের স্থায়ী শান্তির নিশ্চয়তা ও সহিংসতার সমাপ্তির জন্য আফগানীদের নেতৃত্বেই সমঝোতা ও শান্তি প্রক্রিয়া সর্বাধিক কার্যকর উপায়। খবর আল-জাজিরা।

এসএস/