শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


চিনের কানের পাশে কামান দাগার পরিকল্পনা ভারতের!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার  ইসলাম: চিনের একেবারে কান ঘেঁষে কামান পরীক্ষা করবে ভারতীয় সেনা। আগামী সপ্তাহেই সিকিমে ১৫৫ এমএম ৫২ ক্যালিবারের আর্টিলারি গান সিস্টেম পরীক্ষামূলকভাবে চালানো হবে। ডিআরডিও ও বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে তৈরি এই কামান গত বছরের সেপ্টেম্বরে মরুভূমিতে সফলভাবে পরীক্ষা করা হয়।

ডিআরডিও-র এক কর্তা জানিয়েছেন, আগামী সপ্তাহে সিকিমে হাই অলটিটিউড (অধিক উচ্চতায়) পরীক্ষা হবে এই গান সিস্টেমের। কতদিন ধরে এই ট্রায়াল চলবে তা জানানো হয়নি, তবে সাধারণত কয়েক সপ্তাহ ধরে এই ট্রায়াল চলে।

গত বছরের সেপ্টেম্বরে মরুভূমিতে ট্রায়াল শেষ করে এই গান সিস্টেম। আর সেই পরীক্ষায় আশানুরূপ ফল হয়েছে বলেই জানা গিয়েছে। মরুভূমিতে ট্রায়াল চলাকালীন বিশ্ব রেকর্ড করে এই কামান। ৪০ কিলোমিটারের রেকর্ড পেরিয়ে ৪৭ কিলোমিটার রেঞ্জ পার করে ভারতীয় সেনার এই নতুন অস্ত্র। এই কামানকে বিভিন্ন আবহাওয়া ও একাধিক ভৌগলিক অবস্থানে পরীক্ষা করে দেখা হবে।

২০১২ তে এই কামানের প্রজেক্ট কেন্দ্রের অনুমোদন পায়। ভারত ফোর্জ ও টাটা পাওয়ারের সঙ্গে যৌথ উদ্যোগে এটি তৈরি করে ডিআরডিও। ২০২০-র মধ্যেই এই অস্ত্র ভারতীয় সেনাবাহিনীর হাতে আসবে বলে অনুমান করা হচ্ছে।

কোলকাতা নিউজ

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ