বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


‘উপহার’ নিয়ে নয়া দিল্লিতে নেতানেয়াহু, প্রোটোকল ভেঙে বিমানবন্দরে মোদী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  ৬ দিনের ভারত সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেয়াহু। গত বছর ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইজরায়েল সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। এবার পাল্টা সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানাতে প্রোটোকল ভেঙে বিমানবন্দরে যান মোদী।

১৫ বছর পরে ভারত সফরে এলেন ইজরায়েলের কোনও প্রধানমন্ত্রী। এর আগে ২০০৩ সালে ইজরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন ভারত সফরে এসেছিলেন। এরপর আজ এলেন নেতানেয়াহু। তাঁর সঙ্গে এসেছে শিল্পপতিদের একটি বিশাল দল। দু’দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানা গিয়েছে।

‘বন্ধু’ মোদীর জন্য তিনি এক ‘বিশেষ উপহার’ নিয়ে এসেছেন নেতানেয়াহু। এই উপহারটি হল জল পরিশোধনের উপযোগী জিপ। গত বছরের জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী যখন ইজরায়েল সফরে গিয়েছিলেন, তখন তিনি ভূমধ্যসাগরের তীরে সেই জিপে চড়েছিলেন। এবার তাঁকে সেই জিপ উপহার দিচ্ছেন নেতানেয়াহু। এই জিপের দাম ১,১১০০০ মার্কিন ডলার।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে ভোট দিয়েছে ভারত। কিন্তু নেতানেয়াহু বুঝিয়ে দিয়েছেন, তাতে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে কোনও প্রভাব পড়েনি। তিনি বলেছেন, ‘আমি চেয়েছিলাম রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটিতে ভারতের অবস্থান অন্যরকম হোক। কিন্তু আমার মনে হয় না এর ফলে ভারতের সঙ্গে ইজরায়েলের সম্পর্ক বদলাবে না।’

এবিপিি

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ