বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮

ads

লিবিয়া থেকে অবৈধ অভিবাসীদের ফিরিয়ে নিতে মরক্কোর ‘বিশেষ অভিযান’

OURISLAM24.COM
জানুয়ারি ১৪, ২০১৮
news-image

আওয়ার ইসলাম
আন্তর্জাতিক ডেস্ক

লিবিয়ায় থাকা অবৈধ নাগরিকদের ফিরিয়ে নিতে আবারও ‘বিশেষ অভিযান’ শুরু করেছে মরক্কো। এটা মরক্কোর সর্বশেষ ও তৃতীয় অভিযান। এর আগেও দুইবার বিশেষ অভিযান চালিয়ে লিবিয়ায় থাকা ‘অবৈধ অভিবাসীদের’ ফেরত নিয়েছে দেশটি।

মরক্কোর অভিবাসন ও মাইগ্রেশন মন্ত্রণালয় শুক্রবার থেকে এ অভিযান শুরু করেছে। তৃতীয় অভিযানে প্রথম দফায় দেশটি লিবিয়া থেকে ৩৩৮ জন অবৈধ অভিবাসীকে ফেরত নেওয়া হবে। তবে এ অভিযান কবে নাগাদ শেষ হচ্ছে স্পষ্ট করে বলা হয়নি।

দেশটির অর্থমন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এসব অভিবাসীদের আফ্রিকার বিমান কোম্পানির ফ্লাইটে করে মরক্কোর কাসাব্লাংকা শহরে নেওয়া হবে। সেখান থেকে তাদের আবাসভূমিতে পাঠিয়ে দেওয়া হবে। মরক্কো গত বছর আগস্ট ও ডিসেম্বরে ৪৩৫ জন অভিবাসীকে নিজ দেশে ফিরিয়ে নেয়।

উল্লেখ্য, ২০১১ সালে লিবিয়ার প্রেসিডেন্ট মুয়াম্মার আল গাদ্দাফি নিহত ও সরকার ভেঙ্গে যাওয়ার পর থেকে অবৈধ অভিবাসীদের ইউরোপ পৌঁছার জন্য দেশটি একটি তৃতীয় মাধ্যম হয়ে উঠেছে।

সকল সামুদ্রিক দেশগুলোর নাগরিকরা কোনো না কোনোভাবে প্রথমে লিবিয়ায় পৌঁছতো। পরে সেখান থেকে সমুদ্র পথে অনিরাপদ যাত্রা করতো ইউরোপের দেশগুলো। লিবিয়া উপকূলে বেশ কয়েক বছর ধরে নৌকাডুবির ঘটনায় হাজার হাজার অভিবাসীর মৃত্যুর ঘটনা ঘটে। সূত্র: আল আরাবিয়া

এ জাতীয় আরও খবর