বুধবার, ১৭ জানুয়ারি ২০১৮

ads

৩৮ দেশের শুরার সদস্য ও আলেমের পদভারে মুখরিত টঙ্গীর প্রান্তর

OURISLAM24.COM
জানুয়ারি ১৩, ২০১৮
news-image

রোকন রাইয়ান: আরব আমিরাত, ইউরোপ, আমেরিকা, ফ্রান্স ও মধ্যপ্রাচ্যসহ ৩৮ দেশের শুরার গুরুত্বপূর্ণ সদস্য, মারকাজের জিম্মাদার এবং দেশ বিদেশের আলেম উলামার পদভারে মুখরিত হয়ে উঠেছে টঙ্গীর তুরাগ প্রান্তর।

বিদেশি জামাতের খিদমতে থাকা মাওলানা মুশাররফ হোসাইন আওয়ার ইসলামকে জানিয়েছেন, এবার বিশ্ব ইজতেমায় আরবিদের উপস্থিতি ব্যাপকভাবে লক্ষ করা যাচ্ছে। ইতোমধ্যেই মাটি চাটাইয়ের এ প্রান্তরে উপস্থিত হয়েছেন কুয়েতের প্রধানমন্ত্রীর ছেলেও।

জর্ডান মারকাজের আমির শায়েখ ওমর আল খতিব সৌদি আরবের শায়খ ওমর হাশেমিসহ দেশ বিদেশি আলেমদের অংশগ্রহণও ব্যাপকভাবে লক্ষ করা গেছে।

সরেজমিন দেখা গেছে, আরবিদের জন্য বানানো নিচতলা, দুতলা, তিনতলা প্রতিটি কামরায় বিদেশি মেহমানদের উপস্থিতি। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, বেলজিয়াম, আফ্রিকাসহ প্রায় সকল মারকাজের শুরার সদস্য এবং মুরব্বি ইজতেমায় অংশ নিয়েছেন।

আছেন বাংলাদেশের আলেমরাও

এদিকে বাংলাদেশের শীর্ষ উলামায়ে কেরামের উপস্থিতও ব্যাপকভাবে লক্ষ করা গেছে। গতকাল বাদ আসর থেকে রাত ১২ টা পর্যন্ত মাঠে অবস্থান করেছেন, কাকরাইলের শুরার আলেম উপদেষ্টাদের জিম্মাদার, জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ীর মুহাতামিম মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসানসহ শতাধিক আলেম।

উপস্থিত ছিলেন, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব ও তাবলিগের শুরার উপদেষ্টা সদস্য মাওলানা আবদুল কুদ্দুস,  মধুপুরের পীর মাওলানা আবদুল হামিদ, বেফাকের যুগ্ম মহাসচিব ও জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক, শায়খ জাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের পরিচালক মুফতি মিযানুর রহমান সাঈদ, কাওরান বাজার আম্বরশাহ জামে মসজিদের খতিব মাওলানা মাজহারুল ইসলাম, জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মাওলানা উবায়দুল্লাহ ফারুক, জামিয়া ইদারাতুল উলুম আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতি মুহাম্মদ আলী, জামিয়া ইমদাদিয়া ফরিদাবাদ মাদরাসার মুহাদ্দিস মাওলানা নূরুল আমিন, জামিয়া নুরিয়া টঙ্গীর মুহতামিম মাওলানা মাসউদুল করীম, আল মানহাল কওমি মাদরাসার প্রিন্সিপাল মুফতি কেফায়াতুল্লাহ আজহারী প্রমুখ।

ইজতেমার প্রথম দিন শুক্রবার বিকেলে আল্লামা মাহমূদুল হাসান তাবলিগের শুরা সদস্য হাফেজ মাওলানা যুবায়ের আহমদের কামরায় পৌঁছান। বেশ কিছু সময় তার সঙ্গে মত বিনিময় করে আলেম উপেদেষ্টাদের জন্য নির্ধারিত কামরায় যান তিনি।

সেখানেই আল্লামা মাহমূদুল হাসানের সঙ্গে মতবিনিময় করেন থাইল্যান্ড, সোমালিয়া, জর্ডান, সৌদি আরবসহ একাধিক বিদেশি গুরুত্বপূর্ণ মেহমান।

এদিকে ইজতেমার দ্বিতীয় দিন সকাল থেকেই মাঠে উপস্থিত রয়েছেন, বেফাকুল মাদারিসিল আরাবিয়ার সিনিয়র সহসভাপতি ও তাবলিগের শুরার উপদেষ্টা সদস্য আল্লামা আশরাফ আলী। তিনি তার নির্ধারিত কামরায় অবস্থান করছেন বলে জানা যায়। সেখানে বিদেশি মেহমান ও উলামাগণ তার সঙ্গে সাক্ষাৎ করছেন।

বিশ্ব ইজতেমার বয়ান ০২; ১ম দিন বাদ আসর; মাওলানা আবদুল বারী