বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮

ads

ভারতে প্রধান বিচারপতিকে সুপ্রিম কোর্টের চার বিচারকের চ্যালেঞ্জ

OURISLAM24.COM
জানুয়ারি ১২, ২০১৮
news-image

আওয়ার ইসলাম: ভারতে প্রধান বিচারপতির বিরুদ্ধে গণতন্ত্রকে হুমকির মুখে ফেলে দেয়ার অভিযোগে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করেছে সুপ্রিম কোর্টের চার বিচারপতি।

সংবাদ সম্মেলন প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করে চার বিচারপতি বলেছেন প্রধান বিচারপতি যেভাবে আদালত চালাচ্ছেন তা ভারতের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলে দেবে।

আজ শুক্রবার দিল্লিতে বিচারপতি জে চেলামেশ্বরের বাড়িতে সংবাদ সম্মেলন হয়। বৈঠকে চেলামেশ্বর ছাড়াও উপস্থিত ছিলেন বিচারপতি কুরিয়েন জোসেফ, বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি মদন লোকুর।

সুপ্রিম কোর্টের বিচারকরা এভাবে প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করা ভারতীয় বিচার বিভাগের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা।

সংবাদ সম্মেলনে এই বিচারকরা বলেছেন, ভারতের প্রধান বিচারপতি এখন তার ব্যক্তিগত মর্জিমাফিক বিভিন্ন বেঞ্চে মামলা পাঠাচ্ছেন। এটি আদালতের নিয়মকানুনের লংঘন। তারা আরো বলেছেন, আদালতের নিয়ম-কানুন যদি মানা না হয় তাহলে ভারতে গণতন্ত্র টিকবে না।

ক্ষুব্ধ এই চার বিচারক একটি চিঠিও বিলি করেছেন যেটি তারা এর আগে প্রধান বিচারপতিকে দিয়েছিলেন। চিঠিতে তারা বেশ কিছু বিচারিক নির্দেশের ব্যাপারে তাদের অসন্তোষের কথা জানিয়েছিলেন। তারা বলেছিলেন, এর ফলে ভারতে বিচার বিভাগের সার্বিক কার্যক্রম বিঘ্নিত হবে।

তারা বলেছেন, যেসব মামলার ফল ভারতের রাষ্ট্র এবং প্রতিষ্ঠানগুলোর ওপর সুদুরপ্রসারী প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়, প্রধান বিচারপতি সেই সব মামলা বেছে বেছে তার পছন্দসই কিছু বেঞ্চে পাঠান।

এদিকে এই নজিরবিহীন ঘটনার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদের সঙ্গে জরুরী বৈঠকে বসেন।

এসএস/

এ জাতীয় আরও খবর