বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮

ads

ইজতেমা ময়দানে লাখো মুসল্লির জুমা আদায়

OURISLAM24.COM
জানুয়ারি ১২, ২০১৮
news-image

মাইনুদ্দিন তাওহিদ
ইজতেমার মাঠ থেকে

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের প্রথম দিনে আজ (শুক্রবার) লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন।

রাজধানীর কাকরাইল মারকাজের শুরা সদস্য হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের-এর ইমামতিতে বৃহৎ এই জুমার নামাজে তাবলিগ জামাতের সাথীরা ছাড়াও ঢাকা-গাজীপুরসহ আশপাশের কয়েক লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন।

জুমার নামাজে অংশ নেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও গাজীপুর ২ আসনের সংসদ সদস্য জাহিদ হাসান রাসেল।

অাজ বাদ ফজর  জর্দানের মাওলানা শায়েখ ওমর খতিবের আম বয়ানের মধ্য দিয়ে তাবলিগ জামাতের আয়োজনে বৃহত্তম মুসলিম জমায়েত  ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

বাংলা ভাষাভাষীদের জন্য তা অনুবাদ করেন সিলেটের মাওলানা আব্দুল মতীন। তিনি তার বয়ানে দাওয়াত ও তাবলিগের গুরুত্ব তুলে ধরেন এবং সর্বস্ব কুরবানি করে নবীওয়ালা এই কাজ করে যাওয়ার আহ্বান জানান।

বিশ্ব ইজতেমার বয়ান ০১; শায়খ ওমর খতিব

জনা গেছে, আজ বাদ জুমা বাংলাদেশের মাওলানা মুহাম্মদ হোসেন, বাদ আছর বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আবদুল বারী ও বাদ মাগরিব বয়ান করবেন বাংলাদেশের মাওলান মুহাম্মদ রবিউর হক

প্রথম পর্বে দেশের ১৪ জেলার মুসল্লিদের পাশাপাশি ভারত, পাকিস্থান, ইরান, ইরাক ও জর্ডানসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা ইজতেমায় অংশ নিয়েছেন।

প্রথম পর্বের ইজতেমায় রাজধানী ঢাকাসহ ১৪ জেলার মুসল্লিরা ইজেতেমায় অংশ নিয়েছেন। সকাল থেকেই সড়ক পথ, রেলপথ ও নৌপথসহ সব পথেই টঙ্গীর তুরাগ তীরে ঢল নামে মুসল্লিদের।

এবারে প্রথম দফায় বিভিন্ন জেলার মুসল্লিদের জন্য পুরো ময়দানকে ২৭টি খিত্তায় (ভাগে) ভাগ করা হয়েছে। নির্দিষ্ট খিত্তায় নির্দিষ্ট জেলার মুসল্লির জন্য নির্ধারণ করা হয়েছে।

এবারের ইজতেমা ময়দানের রয়েছে ১৭টি প্রবেশ পথ। ইজতেমা ময়দানের চারদিকে ১৫টি সুউচ্চ ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। মাঠ জুড়ে রয়েছে সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের কড়া নজরদারি।

বিদেশি মুসল্লিদের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে গাজীপুর পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ বলেন, বিদেশি মুসল্লিদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাদের জন্য রয়েছে আলাদা খিত্তার ব্যবস্থা। সিসি ক্যামেরায় বিদেশিদের জন্য ৪টি খিত্তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। টোকাই, হকারদের ঢুকতে দেয়া হচ্ছে না।

এ জাতীয় আরও খবর