বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

সেনা অফিসারের কল রেকর্ড প্রকাশ : জেরুসালেম ইস্যুতে মিসরের প্রতিবাদ সাজানো নাটক (অডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণার পর মিসরই প্রথম তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং নিরাপত্তা পরিষদে ট্রাম্পের ঘোষণার বিপক্ষে প্রস্তাব উত্থাপন করে।কিন্তু এর সবই ছিলো সাজানো নাটক। সম্প্রতি মিসরের গণমাধ্যমে ফাঁস হওয়া এক অডিও কল থেকে অন্তত তাই বোঝা যাচ্ছে।

অডিও কলে মিসরের একজন সামরিক কর্মকর্তা মিসরের বিভিন্ন মিডিয়া ব্যক্তিকে গণমাধ্যমে এ কথা বলার নির্দেশ দিচ্ছে যে, ট্রাম্পের ঘোষণার আমাদের মিসরের কোনো আপত্তি নেই।

অডিও কলে গোয়েন্দা বিভাগে কর্মরত ক্যাপ্টেন আশরাফ আল খলিলকে কথা বলতে শোনা যাচ্ছে। তিনি মিডিয়া ব্যক্তিত্বদের ট্রাম্পের বাস্তবায়নের পক্ষে যুক্তি তুলে ধরার পরামর্শ দেন।

ক্যাপ্টেন আশরাফের ফোন পান জনপ্রিয় মিসরীয় অভিনেত্রী ও শিল্পী ইউসরা। তিনি তার উপদেশকে গুরুত্ব দেন।

আশরাফ রামাল্লাকে ফিলিস্তের রাজধানী করার প্রস্তাব দিতে বলেন।

এক অডিও কলে তিনি মিসরীয় এমপি সাইয়েদ হাসনাইনকে বলেন, আমি আপনাকে এ কথা বলতে ফোন করেছি যে, আমাদের জনসাধারণের মতামত কি; আমি আপনাকে স্মরণ করিয়ে দিতে চাই এ ইস্যুতে মিসরের নিরাপত্তা বাহিনীর অবস্থান কি। এ জেরুসালেমকে মিসরের রাজধানী ঘোষণায় মিসরের জাতীয় স্বার্থ কিসে রক্ষা পাবে। ঠিক আছে? সাইয়েদ হাসনাইন বলেন আমি আপনার সাথে একমত।

ক্যাপ্টেন আরও বলেন, আমরা আমাদের আরব ভাইদের পছন্দ করি এবং বিষয়টি নিন্দনীয়।  তবে সবকিছুর পর আমাদের বাস্তববাদী হতে হবে। প্যালেস্টাইন এ সিদ্ধান্ত প্রতিহত করার ক্ষমতা রাখে না এবং আমরা যুদ্ধ চাই না। ‍তুমি জানো আমাদের স্বার্থ ঠিক মতো উসুল হচ্ছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর

https://videos.files.wordpress.com/vPgwrDRa/leaked-tapes-reveal-egypts-support-for-trumps-jerusalem-decision_hd.mp4


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ