বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
খাদেম-ক্লিনার ও শিক্ষক নিয়োগ দেবে ‘গ্লোবাল এডুকেশন ইনস্টিটিউট’ স্বাধীন দেশে অবৈধ অস্ত্রধারী সংগঠন থাকবে না: র‍্যাব মহাপরিচালক  মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫, আহত ১২২৮ ইরানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ পুতিনের তেজগাঁও আল-জামিয়াতুল ইসলামিয়া বায়তুল আমান মাদরাসায় ভর্তি শুরু আগামীকাল   ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনায় নিহত বেড়ে ১৪, ট্রাকচালক আটক ইসরায়েলে হামলার বিষয়ে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রাইসি ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গ কেটে পালালেন স্ত্রী ইরান-ই’সরায়েল যুদ্ধের পরিস্থিতির আলোকে প্রস্তুতি নিতে মন্ত্রীদের নির্দেশ প্রধানমন্ত্রীর

ইসরাইলের এয়ার ডিফেন্স সিস্টেম কিনতে সৌদির চুক্তি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

এবার সুইস পত্রিকা Basler Zeitung  সৌদি আরব ও ইসরাইলের মধ্যে গোপন সামরিক চুক্তির দাবি করলো। অত্র অঞ্চলে ইরানের প্রভাব প্রতিহত করতে তারা এ চুক্তিতে আবদ্ধ হয়েছে। যদিও দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই।

সৌদি আরব বার বার দাবি করছে ফিলিস্তিন ইসরাইল সম্পর্ক স্বাভাবিক না হওয়া পর্যন্ত ইসরাইলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করা সম্ভব নয়। আরব দেশগুলো এখনি ইসরাইলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনে আগ্রহী নন বলেও দাবি করেছে প্রতিবেদক।

তবে উভয় দেশের মধ্যে গোঁপন সামরিক চুক্তি হয়েছে। এ চুক্তির মূল লক্ষ্য হলো অত্র অঞ্চলে ইরানের সুদূর প্রসারী লক্ষ্য ও প্রভাব প্রতিহত। তা প্রতিহত করতে তারা সামরিক পদক্ষেপও গ্রহণ করবে।

প্রতিবেদক রাজপরিবারের একজন অজ্ঞাতনামা সদস্যের সূত্রে বলেছে, সৌদি রাজপরিবার সাম্প্রতিক সময়ে ইসরাইলি অস্ত্র ক্রয়ের চিন্তা করছে। তারা ইসরাইলের ট্যাঙ্ক ও আইরোন ডোম ক্রয়ে আগ্রহ দেখিয়েছে সৌদি আরব। গাজার রকেট হামলা প্রতিরোধে যা কাযকর প্রমাণিত হয়েছে। ইয়েমেন থেকে হুতি বিদ্রোহীদের ছোড়া রকেটে প্রতিরোধ সৌদি আরব ইসরাইলের সহযোগিতা চেয়েছে।

তবে সৌদি আরব ইসরাইলের সঙ্গে যেকোনো ধরনের সম্পর্ক অস্বীকার করেছে।

সুইস পত্রিকা আরও দাবি করেছে সৌদি রাজপরিবারের একজন প্রভাবশালী সদস্য দীর্ঘদিন ধরে ইসরাইলের সঙ্গে সম্পর্ক যোগাযোগ রক্ষার দায়িত্বে রয়েছে।

সিআইএ কর্মকর্তা মাইক পোম্পে গত ডিসেম্বর দাবি করেন সৌদি আরব ও ইসরাইল সরাসরি একসঙ্গে কাজ করছে।

সাম্প্রতিক সময়ে ইসরাইলের জ্বালানি মন্ত্রী ইউভাল স্টেনাইজ এক রেডিও সাক্ষাৎকারে বলেছেন সৌদি আরবের একাধিকবার তাদের যোগাযোগ হয়েছে কিন্তু রিয়াদের অনুরোধে তা গোপন রাখা হয়েছে।

এছাড়াও সৌদি আরবের সামরিক, গোয়েন্দা ও রাজপরিবারের সঙ্গে ইসরাইলের কর্তা ব্যক্তিদের সঙ্গে একাধিক বৈঠক সম্পন্ন হয়েছে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ