শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


মাওলানা সাদ বিষয়ে উত্তরার পরামর্শ সভায় ২ সিদ্ধান্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবারের ইজতেমায় দিল্লির নিজামুদ্দিনের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীর উপস্থিতি নিয়ে গতকাল উত্তরায় আয়েশা মসজিদে উলামায়ে কেরামের এক পরামর্শ সভায় অনুষ্ঠিত হয়। এতে গুরুত্বপূর্ণ দুটি সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন, বেফাকের সহসভাপতি আল্লামা আশরাফ আলী, আল্লামা নূর হোসাইন কাসেমী, ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস, অধ্যক্ষ মিজানুর রহমান, মুফতী মিজানুর রহমান সাঈদ, মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, মাওলানা মাহফুজুল হক, মাওলানা জুনায়েদ আল হাবীব, মাওলানা আনাস মাদানী, মাওলানা কেফায়াতুল্লাহ আজহারীসহ শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম।

বৈঠকে নেয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দুটি হলো-

সিদ্ধান্ত ১ : দাওয়াত ও তাবলিগ একটি দীনি কাজ। দীনের একটি আহাম কাজ। সুতরাং, দীনের এই আহাম কাজের কোন বিশেষ মুরুব্বি, দারুল উলুম দেওবন্দের অনাস্থা নিয়ে প্রশ্নবিদ্ধ হয়ে এই আমলি কাজের বিশেষ ভূমিকায় থাকতে পারে।

অতএব, গত ২৪/১২/১৭ ইং তারিখে বাংলাদেশ সরকার কর্তৃক প্রেরিত প্রতিনিণি দলের কাছে দারুল উলুম দেওবন্দ আনুষ্ঠানিকভাবে মাওলানা সাদের ব্যাপারে লিখিতভাবে অনাস্থাপত্র হস্তানন্তর করায় আজকের এই সভা থেকে শীর্ষ ওলামা-মাশায়েখ ঐক্যবদ্ধ হয়ে মাওলানা সাদের ব্যাপারে অনাস্থা প্রকাশ করছে।

সিদ্ধান্ত ২: গত ২৯/২০/২০১৭ ইং তারিখে স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের উদ্যোগে অনুষ্ঠিত স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বৈঠকে যে সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছিল আজকের এই শীর্ষ ওলামা-মাশায়েখ পরামর্শ সভা তা দ্রুত বাস্তবায়নের দাবি জানায়।

বিশেষত, আসন্ন বিশ্ব ইজতেমায় বিদেশী মেহমান হিসেবে ভারতের মাওলানা সাদ ও মাওলানা ইব্রাহিম দেওলা উভয় গ্রুপ এক সঙ্গে আসতে হবে। “কোন এক গ্রুপ একা আসতে পারবে না।” এ মর্মে সরকারি যে সিদ্ধান্ত ছিল তা দ্রুত কার্যকর করার জন্য আজকের এই ওলামা-মাশায়েখ পরামর্শ সভার শীর্ষ ওলামা-মাশায়েখ সম্মিলিতভাবে আহ্বান জানাচ্ছে।

টিকা : উল্লেখিত দুটি বিষয়ের সমাধান না হওয়ায় সরকারের পূর্ব সিদ্ধান্ত মোতাবেক মাওলানা সাদ সাহেব বাংলাদেশে আসতে পারবে না।

[জীবন সাজাতে ইসলামী যিন্দেগী অ্যাপটি ডাউনলোড করুন 
শরীরকে ব্যথামুক্ত রাখতে চিকিৎসা নিন আশশিফা হিজামাহ সেন্টারে]

No automatic alt text available.


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ