শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ইরানের সাবেক প্রেসিডেন্ট আহমেদিনেজাদ ‘গ্রেপ্তার’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম
ডেস্ক

ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদকে ‘গ্রেপ্তার’ করেছে দেশটির সরকার। খবর আল আরাবিয়া-এর।

এছাড়াও, টাইমস অব ইসরাইল, আল আরাবিয়া, মার্কিন সংবাদমাধ্যম দ্য ব্লেজ সহ কয়েকটি বিদেশি গণমাধ্যম আহমেদিনেজাদকে গ্রেপ্তারের খবর প্রকাশ করেছে। কিন্তু ইরানের কোনো গণমাধ্যমে এখনও এই গ্রেপ্তারের খবর আসে নি।

ডেইলি মেইল সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার বরাত দিয়ে জানিয়েছে, ইরানে চলমান বিক্ষোভের ঘটনায় ইন্ধন দেওয়ার অভিযোগ এনে সাবেক এই প্রেসিডেন্টকে গ্রেফতার করা হয়েছে।

আল-আরাবিয়া জানায়, ইরানের বুশেহর শহরে আহমেদিনেজাদের দেয়া এক বক্তব্যে বিক্ষোভে উসকানির অভিযোগে তাকে শিরাজ শহর থেকে গ্রেফতার করা হয়। তবে তেহরানে ‘নির্ভরযোগ্য সূত্রের’ বরাত দিয়ে আল-কুদস আল-আরাবি জানায়, আহমেদিনেজাদকে গৃহবন্দি করতে কর্তৃপক্ষ সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির অনুমোদনের অপেক্ষায় আছে।

লন্ডনভিত্তিক পত্রিকা আল-কুদস আল-আরাবি জানায়, বুশেহর শহরে আহমেদিনেজাদের দেয়া এক বক্তব্যে ইরানের চলামান বিক্ষোভে উস্কানির অভিযোগে তাকে শিরাজ শহর থেকে গ্রেপ্তার করা হয়।

তেহরানের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, আহমেদিনেজাদকে গৃহবন্দি করতে কর্তৃপক্ষ সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির অনুমোদনের অপেক্ষায় আছে।

তবে গত চার দিন সরকারের সমর্থনে টানা বড় ধরনের সভা-সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হওয়ায় ওই বিক্ষোভ কমে এসেছে। বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রের মদদ এবং সৌদি আরবের আর্থিক প্রলোভনকে দায়ী করে আসছেন ইরানি নেতারা।

গত ডিসেম্বরে বুশেহর শহরে এক বক্তৃতায় আহমেদিনেজাদ বলেছেন, ‘ইরানে অব্যবস্থাপনা চলছে। বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি এবং তার সরকার বিশ্বাস করে, তারা ভূখণ্ড জয় করেছে আর জনগণ হলো বঞ্চিত সমাজ।’

তিনি বলেন, ‘কয়েকজন বর্তমান নেতা জনগণের সমস্যা এ উদ্বেগ থেকে বিচ্ছিন্ন। তারা সমাজের বাস্তবতা সম্পর্কে কিছুই জানেন না।’

সূত্র: ডেইলি মেইল, আল আরাবিয়া, টাইমস অফ ইসরাইল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ