শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ভারতে গোখাদ্য মামলায় সাবেক মুখ্যমন্ত্রীর সাড়ে ৩ বছরের কারাদণ্ড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ভারতে গোখাদ্য কেলেঙ্কারি মামলায় বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে ভারতের একটি আদালত। একইসঙ্গে পাঁচ লাখ টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

আজ শনিবার বিকেল বিহারের পাশের রাজ্য ঝাড়খন্ডের রাজধানী রাঁচির সিবিআইর বিশেষ আদালতের বিচারক শিবপাল সিং এই রায় দেন। গত ২৩ ডিসেম্বর একই আদালত ওই মামলায় লালু প্রসাদসহ ১৬ জনকে দোষী সাব্যস্ত করেন।

গত বুধবার এই রায় দেয়ার কথা ছিল রাঁচির বিশেষ সিবিআই আদালতের। কিন্তু পর পর তিন দিন ধরেই নানা কারণে শাস্তি ঘোষণা হয়নি।

গোখাদ্য কেলেঙ্কারির দেওঘর ট্রেজারি মামলায় গত ২৩ ডিসেম্বর দোষী সাব্যস্ত হন রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালুপ্রসাদ। ১৯৯১-৯৪ সালের মধ্যে দেওঘর ট্রেজারি থেকে বিপুল অর্থ নয়ছয়ের অভিযোগেই দায়ের হয় এই মামলা। লালুপ্রসাদ তখন অবিভক্ত বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন।

এই মামলায় মোট অভিযুক্ত ছিলেন ৩৪ জন। এদের মধ্যে ১১ জন ইতোমধ্যেই মারা গেছেন। সেই সময় ক্ষমতায় না থাকায় আরেক সাবেক মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রকে গত ২৩ জিসেম্বরেই বেকসুর খালাস করে দিয়েছেন বিচারক। মুক্তি পেয়েছেন আরও পাঁচ অভিযুক্ত।

দোষীদের তালিকায় রয়েছেন লালুপ্রসাদসহ ১৭ জন। এদের মধ্যে তিন অবসরপ্রাপ্ত আইএএস কর্মকর্তা বেক জুলিয়াস, ফুলচাঁদ সিংহ এবং মহেশপ্রসাদ এবং বাঙালি কর্মকর্তা সুবীর ভট্টাচার্য অন্যতম।

এদিকে রায় ঘোষণার লালুপ্রসাদের ছেলে তেজস্বী যাদব বলেছেন, আইন আইনের পথে চলেছে। রায় খতিয়ে দেখার পর হাইকোর্টে জামিনের আবেদন করবেন তারা।

সাবেক এই মুখ্যমন্ত্রীর আরেক ছেলে তেজপ্রতাপ বলেছেন, ‘আমাদের বিচার বিভাগের উপর আস্থা রয়েছে। আমরা আত্মবিশ্বাসী বাবা জামিন পাবেন।’


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ