শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

এবার উত্তর প্রদেশের হজ হাউসের রঙ ‘গেরুয়া’ করে দিল যোগী আদিত্যনাথ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হাওলাদার জহিরুল ইসলাম: ফের নতুন গেরুয়াকরণ যোগীর রাজ্যে। মুখ্যমন্ত্রী অফিসের পর এবার হজ হাউসেও লাগানো হল গেরুয়া রঙ।মুসলিমরা হজে যাওয়ার সময় এই হজ হাউসকেই ট্রান্সজিট হিসেবে ব্যবহার করে থাকেন। শুক্রবার সকাল থেকে সেই হজ হাউসের দেওয়া চড়ানো হচ্ছে গেরুয়া রঙ।

এর আগে হজ হাউসের দেওয়ালের বাইরে ছিল সবুজ ও সাদা রঙ। সেই দেওয়ালকে এবার গেরুয়া করে দেয়া হয়েছে। অনেকেই এই ঘটনাকে ধর্মীয় ভাবাবগে আঘাত বলে মনে করছেন। উত্তরপ্রদেশের মুসলিমরাও এই উদ্যোগের প্রতিবাদ জানিয়েছেন।

গত বছরের মার্চ মাসে যোগী আদিত্যনাথ ক্ষমতায় আসার পর থেকে রাজ্যজুড়ে ‘গেরুয়াকরণ’-এর উদ্যোগ নিয়েছেন তিনি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কার্যালয় তথা লাল বাহাদুর শাস্ত্রী ভবনকেই গেরুয়া রঙে সাজিয়েছেন তিনি।

এছাড়া সরকারি বিভিন্ন পত্র-পত্রিকায় পাতাতেও থাকছে গেরুয়া রঙ। এমনকি কোনও বৈঠকে তিনি যে চেয়ারে বসেন, সেই চেয়ারের তোয়ালের রঙও গেরুয়া। আর তাঁকে তো সবসময়ও গেরুয়া বস্ত্রে দেখা যায়। তাঁর সমর্থকেরা তাঁকে ‘মহারাজ জী’ বলে সম্বোধন করেন।

দিন দুয়েক আগেই মাদ্রাসার জন্য কিছু নতুন নির্দেশিকা দিয়ে খবরের শিরোনামে এসেছিল যোগী সরকার। মাদ্রাসায় হিন্দুধর্মের অনুষ্ঠানে ছুটি বাধ্যতামূলক করায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। আর এই ঘটনার ঠিক দু’দিন পরই হজ হাউসে লাগানো হল গেরুয়া রঙ।

সম্প্রতি, ২০১৮ সালে মাদ্রাসায় ছুটির তালিকা প্রকাশ করেছে উত্তরপ্রদেশ মাদ্রাসা বোর্ড। মাদ্রাসার ছুটির তালিকায় নতুন করে যুক্ত হয়েছে দিওয়ালি, ক্রিসমাস, দশেরা, মহাবীর জয়ন্তী, বুদ্ধ পূর্ণিমা ও রাখি। এর আগে এইসব দিনে মাদ্রাসা ছুটি থাকত না। পাশাপাশি রমজানের ছুটি ৪৬ দিন থেকে কমিয়ে করা হয়েছে ৪২ দিন। আরও অতিরিক্ত ১০টি ছুটি ছাঁটাই করছে বোর্ড।

নতুন ছুটির ক্যালেন্ডারে রমজান শুরুর দু’দিন আগে ছুটি পড়বে। আগে ১০দিন আগে থেকে ছুটি শুরু হত। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ।

তবে উত্তরপ্রদেশের সংখ্যালঘু উন্নয়ন প্রতিমন্ত্রী লক্ষ্মী নারায়ণ বলেন, ”এর পাশাপাশি অন্যান্য ধর্মের উৎসবেও ছুটি দেওয়া হয়েছে। যাতে মাদ্রাসার পড়ুয়ারা ওই উৎসবের বিষয়েও জানতে পারে। প্রতিটি বোর্ড, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ক্ষেত্রে নতুন ছুটির ক্যালেন্ডার প্রযোজ্য হবে।”

এবিপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ