শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

তাজমহলে প্রতিদিন ঢুকতে পারবেন ৪০ হাজার দর্শনার্থী, সর্বোচ্চ ৩ ঘণ্টা অবস্থানের সুযোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: প্রতিদিন সর্বোচ্চ ৪০ হাজার দর্শক তাজমহল পরিদর্শন করতে পারবেন। আর প্রত্যেক দর্শক সেখানে সর্বোচ্চ তিনঘণ্টা অবস্থানের সুযোগ পাবেন।

প্রায় ৪শ’ বছরের পুরনো এ জাতীয় দর্শনীয় স্থাপনা রক্ষায় ভারত সরকার এমন আইন করার পরিকল্পনা করেছে।

গত সপ্তাহে তাজমহলের একটি প্রবেশ পথে পদদলিত হয়ে পাঁচজন আহত হওয়ার পর ভারতের ভূ-তাত্ত্বিক জরিপ (এএসআই) সংস্থা দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়কে এমন প্রস্তাব দিয়েছে। এই বিধিনিষেধ কার্যকর হলে নির্দিষ্ট সংখ্যক টিকেট বিক্রি হয়ে গেলে অনলাইন ও অফলাইন উভয় ক্ষেত্রে এ টিকেট বিক্রি বন্ধ করে দেয়া হবে।

কেবলমাত্র ৪০ রুপি দিয়ে টিকেট ক্রয় করা ভারতের অভ্যন্তরের পরিদর্শকদের জন্য এই বিধি কার্যকর করা হবে। তবে বিদেশি পরিদর্শকের সংখ্যা সীমাবদ্ধ করা হবে না। উল্লেখ্য, বিদেশি নাগরিকদের তাজমহলে প্রবেশে টিকেটের মূল্য এক হাজার রুপি।

এএসআইয়ের দেয়া অন্য প্রস্তাব হলো সমাধিস্থল এলাকা পরিদর্শনের জন্য আলাদা প্রবেশ টিকেট চালু। উল্লেখ্য, এ সমাধিস্থল এলাকায় সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজ মহলের কবরের প্রতিলিপি রয়েছে। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এ স্মৃতিস্তম্ভ সাম্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত দর্শনার্থীর চাপ ও বাতাস দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার এএসআই কর্মকর্তা ও তার স্টাফদের সঙ্গে বৈঠকের পর দি ইন্ডিয়ান এক্সপ্রেসকে সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা বলেন, ‘এসব পদক্ষেপ নেয়া ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।’

সিনহুয়া।

এইচজে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ