শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


চলছে পাক-মার্কিন তর্কযুদ্ধ : পাকিস্তানের জন্য মার্কিন অর্থ বরাদ্দ বাতিল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নিহার মামদুহ
প্রতিবেদক

পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের তিক্ততা বাড়লো আরও এক ধাপ। এবার পাকিস্তান দেয়া সাড়ে ২৫ কোটি ডলারের সামরিক সহায়তা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

বছরের প্রথম দিন টুইটার বার্তায় পাকিস্তানকে আক্রমণ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ট্রাম্পের মন্তব্য ও সিদ্ধান্তে অসন্তোষ গোপন করেনি ক্ষুব্ধ পাকিস্তানও। ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তানের মার্কিন রাষ্ট্রদূতকে তলবের ঘটনা নিকট অতীতে নেই।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি বিষয়টি নিয়ে আলোচনার জন্য গতকাল মঙ্গলবার রাতে মন্ত্রিসভা এবং জাতীয় নিরাপত্তা কমিটির সদস্যদের সঙ্গে জরুরি বৈঠকে বসেন।

বৈঠক শেষে তিনি বলেন, নিজেকে রক্ষা করার সামর্থ্য পাকিস্তানের আছে।

গত সোমবার দেওয়া এ বছরের প্রথম টুইটে ট্রাম্প বলেন, ‘১৫ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে মিথ্যাচার ও শঠতা করে চলেছে পাকিস্তান। সামরিক ও অন্যান্য সাহায্য হিসেবে ওই সময় পাকিস্তানকে যে তিন হাজার ৩০০ কোটি ডলার দেওয়া হয়েছে তার বেশির ভাগই ইসলামাবাদ খরচ করেছে জঙ্গিদের তোষণে বা তাদের অস্ত্রশস্ত্র সরবরাহ করতে। মার্কিন নেতাদের বোকা ভেবে তাঁদের ধোঁকা দিয়ে গেছে ইসলামাবাদ। ’

ট্রাম্পের টুইটের পরপরই পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, পাকিস্তান দেয়া অর্থের অডিট আমেরিকার যে কোনো ফার্ম করতে পারে। পাকিস্তান তার অর্থ পরিশোধ করবে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ বলেন, ‘আফগানিস্তানে পরাজয়ের ক্ষোভেই পাকিস্তানের বিরুদ্ধে এসব অভিযোগ করছে যুক্তরাষ্ট্র। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান বরাবরই যুক্তরাষ্ট্রের পাশে ছিল। ১৬ বছর ধরে সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদাকে ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান তার নিজের ভূখণ্ড ব্যবহার করতে দিয়েছে। তার আকাশসীমা ব্যবহার করতে দিয়েছে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সাহায্য করতে কার্পণ্য হয়নি পাকিস্তানের সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোও। এর পরিবর্তে তাদের কাছ থেকে আমরা পেয়েছি শুধুই অসম্মানসূচক মন্তব্য ও অবিশ্বাস। ’

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ