শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


পুতিনের বিপক্ষে লড়বেন কে এই মুসলিম নারী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

আগামী ১৮ মার্চ রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন। আর এই নির্বাচনে বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়বেন আইনা গামজেতোভা নামে দেশটির একজন মুফতির স্ত্রী। কিন্তু কে এই আইনা, যে কিনা বর্তমান বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির সঙ্গে লড়াইয়ে নামছেন, তাও একজন মুসলিম নারী হয়ে।

রুশ গণমাধ্যম আরটি-এর বরাত দিয়ে এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, গতকাল সোমবার কেন্দ্রীয় নির্বাচন কমিটির কাছে তিনি তার নিবন্ধনপত্র জমা দেন। নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আইনা গামজাতভ ২০১৮ সালের মার্চ মাসে রাশিয়ার নির্বাচনে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে লড়তে চান। একটি ফেসবুক পোস্টের মাধ্যমে তিনি খবরটি নিশ্চিত করার দুদিন পর শনিবার শত শত মানুষ জড়ো হয়ে তাকে অভিনন্দন জানান।

খবরে বলা হয়, ৪৬ বছর বয়সী আইনার স্বামী আখমাদ আবদুলায়েভ দাগেস্তানের একজন মুফতি। আইনা গামজেতোভা একজন সফল সাংবাদিক।দাগেস্তানের ৪৬ বছর বয়সী এই নারী রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম মিডিয়া ইসলামিক ডট আরইউ-এর প্রধান কর্মকর্তা। প্রতিষ্ঠানটির অধীনে প্রিন্ট, রেডিও ও টেলিভিশন চ্যানেল রয়েছে। এটি বিভিন্ন ইসলামিক বই প্রকাশ করে ও দাতব্য সেবা দিয়ে থাকে।

আইনার প্রথম স্বামী মুসলিম নেতা সাইদ মুহাম্মাদ আবু বাকারভ ১৯৯৮ সালে গাড়ি বিস্ফোরণে নিহত হন।

আইনা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেয়ায় সেখানকার মুসলিম জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক উদ্দিপনা তৈরি হয়েছে। কেউ কেউ মনে করেন, তার স্বামীর ছায়াতল থেকে বের হওয়া উচিত হবে না আইনার। আবার অনেকেই তার দৃঢ়চেতা মনোভাবের প্রশংসা করেছেন।

উল্লেখ্য, পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সেই নাভালনিকে নির্বাচনে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির আদালত। গত শনিবার এই বিষয়ে আদালত চূড়ান্ত রায় দেয়। আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ