শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কাটছে না ধোঁয়াশা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

মাওলানা সাদ কান্ধলভি ও তাবলিগ জামাতের চলমান সংকট নিরসনের জন্য দীর্ষদিন চেষ্টা করছেন দেশের শীর্ষ আলেমগণ। কাকরাইলের মুরব্বিদের কাছে চিঠি প্রেরণ থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় বৈঠকসহ বেশ পদক্ষেপ গ্রহণ করেছেন তারা। তবে এখনও সুরাহার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

সম্প্রতি আলেম ও তাবলিগের মুরব্বিদের সমন্বয়ে বাংলাদেশের একটি প্রতিনিধি দল ভারতে যান। তারা দেওবন্দ, দিল্লির নিজামুদ্দিন মারকাজ ও গুজরাট সফর করে দেশে ফিরে এসেছেন। তবে সফর বিষয়ে তারা এখনও কোনো মন্তব্য করতে রাজি হন নি।

একাধিক সূত্রে আওয়ার ইসলাম জানতে পেরেছে, সফরের ফলাফল বিষয়ক একটি প্রতিবেদন ইতোমধ্যেই প্রস্তুত করা হয়েছে।

আজ সোমবার ঢাকার জামিয়া মাদানিয়া বারিধারা মাদরাসায় তা চূড়ান্ত করেছেন ভারত সফরকারী প্রতিনিধি দল।

প্রতিনিধি দলে ছিলেন, কাকরাইলের শুরার মুরব্বি মাওলানা যুবায়ের আহমদ ও সৈয়দ ওয়াসিফুল ইসলাম, জামিয়া রাহমানিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক, জামিয়া মাদানিয়া বারিধারার মুহাদ্দিস মাওলানা উবায়দুল্লাহ ফারুক, কাকরাইলের কারী মাওলানা যুবায়ের আহমদ ও কাকরাইলের মাওলানা জিয়া বিন কাসেম।

এ প্রতিবেদন সামনে রেখে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে শীর্ষ আলেম ও তাবলিগের মুরব্বিদের বৈঠকের প্রস্তুতি চলছে।

ভারতে বাংলাদেশের প্রতিনিধি দলের অন্যতম সদস্য ও জামিয়া মাদানিয়া বারিধারা মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা ওবায়দুল্লাহ ফারুক আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে তিনি প্রতিবেদনের বিষয়বস্তু সম্পর্কে কোনো কিছু জানাতে অপারগতা পেশ করেন।

বৈঠক সূত্রে আরওয়ার ইসলাম আরও জেনেছে, আগামী ৩ জানুয়ারি বুধবার বিকেল ৩টায় মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে ভারত সফরকারী প্রতিনিধি দল, তাবলিগের মারকাজ কাকরাইল শুরার ৫ আলেম উপদেষ্টা ৫ আলেম ও কাকরাইলের শুরা সদস্যদের উপস্থিত থাকার কথা রয়েছে।

সরকারের পক্ষে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, স্বরাষ্ট্র সচিবসহ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

ত্রিপক্ষীয় এ বৈঠকেই সিদ্ধান্ত হবে মাওলানা সাদ কান্ধলভি ইজতেমায় অংশ নিবেন কি না?

উল্লেখ্য, ভারত সফরকালে প্রতিনিধি দল দারুল উলুম দেওবন্দের মুহতামিমসহ দায়িত্বশীল শিক্ষকবৃন্দ, দিল্লির নিজামুদ্দিনে মাওলানা সাদ কান্ধলভি এবং গুজরাটে দিল্লির মারকাজ থেকে বের হয়ে যাওয়া তাবলিগের শীর্ষ মুরব্বিদের সঙ্গে দেখা করেন।

অ্যাপটি ইন্সটল করতে ক্লিক করুন

পারস্পারিক আলোচনায় দারুল উলুম দেওবন্দ, মাওলানা সাদ কান্ধলভি ও গুজরাটের মুরব্বিদের প্রত্যেকের অবস্থান সম্পর্কে স্পষ্ট ধারণা লাভের চেষ্টা করে বাংলাদেশের প্রতিনিধি। তাদের প্রত্যেকেই লিখিতভাবে নিজের অবস্থান স্পষ্ট করেন। তাদের লিখিত বক্তব্য নিয়ে দেশে ফেরে বাংলাদেশের আলেম ও মুরব্বিদের সমন্বিত প্রতিনিধি দল।

কিন্তু সফর থেকে ফিরে সফর ও তার ফলাফল সম্পর্কে কোনো বক্তব্য তুলে ধরে  নি প্রতিনিধি দল।

সর্বশেষ সংবাদ অনুযায়ী, ভারত সফরকারী প্রতিনিধি দল দারুল উলুম দেওবন্দ, মাওলানা সাদ ও গুজরাটের মুরব্বিদের মতামত সামনে রেখে একটি প্রতিবেদন তৈরি করেছেন। যা সামনে রেখে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষ, শীর্ষ আলেম ও কাকরাইলের শুরা সদস্যগণ বৈঠক করবেন। এ বৈঠকেই সিন্ধান্ত হবে মাওলানা সাদ এ বছর টঙ্গীর বিশ্ব ইজতেমায় অংশ নিবেন কি না।

এ বৈঠকের পর গৃহিত সিদ্ধান্ত গণমাধ্যমে তুলে ধরা হবে।

অন্যদিকে একাধিক সূত্রে আওয়ার ইসলাম জেনেছে, এ অবস্থার মধ্যেই টঙ্গী ইজতেমায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছেন মাওলানা সাদসহ দিল্লি নিজামুদ্দিনের জামাত।

বাবরির প্রায়শ্চিত্ত! আমির হয়ে মসজিদ সারাচ্ছেন বলবীর

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ