বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


ঢাকা উত্তরের মেয়র তালিকায় আলোচনায় নতুন মুখ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম মেয়র আনিসুল হকের মৃত্যুর পর এ পদে কে আসছেন, তা নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। উপ নির্বাচনে বিভিন্ন দলের একাধিক প্রার্থী প্রতিন্দ্বন্দ্বিতা করার ইচ্ছা জানিয়ে মাঠে সরব রয়েছেন। তবে উত্তরের বাসিন্দারা তরুণ কাউকেই এ পদে দেখতে চায়।

তবে আনিসুল হকের অসমাপ্ত কাজগুলোর ধারাবাহিকতা বজায় রাখতে এ পদে তরুণ নেতৃত্বের পাশাপাশি সৎ, মেধাবী ও উদ্যমী কেউ না হলে ‘হিমশিম’ খেয়ে যাবে বলে উত্তরের বাসিন্দাদের ধারণা। ভোটারদের এসব হিসাব নিকাশে উত্তরের মেয়র পদে নতুনভাবে শোনা যাচ্ছে আদম তমিজি হকের নাম।

শিল্পপতি আদম তমিজি হক দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান হক গ্রুপ অব কোম্পানিজের ব্যবস্থাপনা পরিচালক। তবে তিনি ইতোমধ্যে সাধারণ মানুষের নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। তার ভাষ্য, বৈষম্যহীন সমাজ গঠনের জন্য আমি নিবেদিত হয়ে কাজ করতে চাই। আমার রাজনীতি মাটি ও মানুষের জন্য।”

তরুণ এ আওয়ামী লীগ নেতা ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগরপিতা হতে আগ্রহী বলেও তার ঘনিষ্ট সুত্রে জানা যায়। তবে এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশির্বাদ চান তিনি। প্রধানমন্ত্রীর আশির্বাদ পেলেই এ পদে তিনি লড়বেন। নির্বাচিত হলে উত্তর সিটিকে বাংলাদেশের সেরা সিটি হিসেবে রূপান্তর করার ইচ্ছাও আছে আদম তমিজির।

মেয়র হিসেবে নির্বাচিত হলে কী কী করবেন আদম তমিজি, সেগুলো নিয়ে ইতোমধ্যে ভাবতে শুরু করছেন এ নেতা। তার ভাবনায় রয়েছে, সবার জন্য বাসযোগ্য মানবিক, পরিবেশবান্ধব, যানজটমুক্ত রাজধানী গড়া, সেবার মান উন্নত করার জন্য ২৪ ঘণ্টা কল সেন্টার চালু, নারীদের জন্য নিরাপত্তা নিশ্চিত করা, জলাবদ্ধতা দূর করা, যানজট নিয়ন্ত্রণ, বাড়িভাড়া আইন বাস্তবায়ন, পাঠাগার, পার্ক-বিনোদন কেন্দ্রের ব্যবস্থা, বস্তিবাসীদের উন্নয়নে কাজ করা, পর্যাপ্ত নিরাপদ গণশৌচাগার, খাল-জলাশয় দখলদারদের উচ্ছেদ, ঐতিহাসিক স্থাপনা রক্ষা, পরিবেশবান্ধব নগর গড়ে তোলা।

এছাড়াও তিনি ছিন্নমূল মানুষের জন্য শেল্টার হোম, ডে-কেয়ার সেন্টার চালু, ই-সেবা চালু, ফরমালিন ও বিষমুক্ত খাবার নিশ্চিত, বর্জ্যসমূহ ট্রিটমেন্ট করে বিদ্যুৎ, সার ও জৈব গ্যাস উৎপাদন, ভূমিহীনদের মধ্যে খাসজমি বন্টন, কর্মসংস্থান সৃষ্টিসহ জনকল্যানমুখী কর্মকান্ডে নাগরিক সেবা নিশ্চিতে কাজ করার কথা ভাবছেন।

আদম তমিজির মতে, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তরুণ নেতৃত্ব প্রয়োজন। পুরাতনরাও খারাপ করছেন না। তাদেরও অভিজ্ঞতা আছে। তবে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশেকে এগিয়ে নিতে হলে এডভান্সড, এডুকেইটেড ও সফিস্টিকেটেড লোক প্রয়োজন। তরুণদের মধ্য থেকেই এ নেতৃত্ব বাছাই করা সম্ভব।

দেশের বাইরে লেখাপড়া করে আসা আদম তমিজি হক দেশকে নিয়েই ভাবেন। তার চিন্তা, বাংলাদেশকে সুখী সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে নিবেদিতভাবে কাজ করা।

সুত্র: এখন২৪


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ