বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ঐতিহ্যবাহী ভবনের তালিকায় রাজধানীর ১৩ মসজিদসহ ৭৫ স্থাপনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
আওয়ার ইসলাম

রাজধানী ঢাকার ৭৫টি ভবন বা স্থাপনাকে সংরক্ষণের জন্য ঐতিহ্যবাহী ভবনের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ঐতিহ্যবাহী নান্দনিক, বৈজ্ঞানিক, সামাজিক ও ধর্মীয় গুরুত্বের বিবেচনায় এসব ভবন বা স্থাপনাকে বিশেষ ভবন বা স্থাপনা হিসেবে সংরক্ষণের জন্য তালিকাভুক্ত করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজউক (রাজউক)।

ঢাকা মহানগর ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা ২০০৮-এর উপ-বিধি ৬১ অনুযায়ী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ মহাপরিকল্পনাভুক্ত এলাকার ঐতিহ্যবাহী নান্দনিক, বৈজ্ঞানিক, সামাজিক ও ধর্মীয় গুরুত্বের বিবেচনায় ভবনগুলোকে বিশেষ ভবন-স্থাপনা হিসেবে সংরক্ষণের জন্য তালিকাভুক্ত করে সাম্প্রতি একটি পরিপত্র জারি করা হয়েছে।

এই তালিকায়  রাজধানী ঢাকার  ১৩ টি ঐতিহ্যবাহী মসজিদ স্থান পেয়েছে। মসজিদগুলোর মধ্যে রয়েছে-  (১) বিনত বিবি মসজিদ-নারিন্দা (২) সাতগম্বুজ মসজিদ, মোহম্মাদপু, (৩) শাহবাজ খান মসজিদ ও সমাধি, পুরাতন হাইকোর্ট এলাকা, (৪) কারতালাব খান মসজিদ, বেগমবাজার,  (৫) খান মোহম্মাদ মৃধা মসজিদ, লালবাগ, (৬) শায়েস্তা খান মসজিদ, মিটফোর্ড হাসপাতালের পিছনে, (৭) মুসা খান মসজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, (৮) তারা মসজিদ, আরমানিটোলা, (৯) আম্বর শাহ মসজিদ, কারওয়ান বাজার, (১০) ভূঁইয়া বাড়ি মসজিদ, বেরাইদ,(১১) বংশাল জামে মসজিদ, বংশাল রোড,(১২) কসাইটুলী মসজিদ, নওয়াব বাড়ি মসজিদ, দিলকুশা, (১৩) দেওয়ান বাড়ি কমপ্লেক্স ও মসজিদ, আমিনবাজর মিরপুর।

ধর্মীয় গুরুত্বের বিবেচনায় বেশ কিছু স্থাপনার নামও এই তালিকায় উঠে এসেছে। চকবাজারের বড় কাটরা ,  ছোট কাটরা, লালবাগের কেল্লা, ঈদগাহ, সাতমসজিদ রোড, হোসাইনি দালান (ইমামবাড়া), আজিমপুরের  বড় দায়রা শরীফ ও বাবুবাজারের আমির উদ্দিন দারোগার সমাধিও এই তালিকায় স্থান পেয়েছে।

এছাড়াও এই তালিকায় রয়েছে  রয়েছে মন্দির, গির্জা, চার্চ, শ্মশান, মঠ ও অন্যন্য ধর্মালম্বীদের গুরুত্বপূর্ণ স্থান ও স্থাপনা। সেগুলো হলো -  ঢাকেশ্বরী মন্দির (অরফানেজ রোড), জয়কালী মন্দির ও রাম সীতা মন্দির (ঠাটারি বাজার), শিববাড়ী মন্দির, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, (কালিবাড়ি, সিদ্ধেশ্বরী,  লক্ষ্মী নারায়ণ মন্দির, পাতাল খান রোড, (ব্রাক্ষ্ম সমাজ মন্দির, লয়েল স্ট্রিট,  হলি রোজারিও চার্চ, তেজগাঁও, খ্রিস্টান সমাধি ক্ষেত্র (ওয়ারী-নারিন্দা), শিখ গুরুদুয়ারা, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা,  আর্মেনিয়ান চার্চ (আরমানিটোলা),  রাখা গোবিন্দ মন্দির, মিল ব্যারাক, শ্মশান মন্দির ও মঠ বানিয়ানগর, সূত্রাপুর, রাধা গোবিন্দ মন্দির, সূত্রাপুর  রাম শাহ মন্দির আমলগোলা, লালবাগ, হিন্দু মঠ, টিএসসি কমপ্লেক্স,  ৯ সেন্ট থমাস চার্চ, জনসন রোড,  সেন্ট গ্রেগরিজ চার্চ, লক্ষ্মীবাজার।

তালিকায়  আরও রয়েছে, অপরিচিত পুরাতন সমাধি, বাঁশবাড়ি, মোহম্মাদপুর,  গোল তালাবা, ইসলামপুর,  নর্থ ব্রুক হল লালকুঠি, ফরাশগঞ্জ, নিমতলি দেউরি, নিমতলি, (৭) মীর জুমলা গেট (ঢাকা গেট), দোয়েল চত্বর, গ্রিক মেমোরিয়াল, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, , গৌড় মঠ, নারিন্দা,  রমকৃষ্ণ মিশন, গোপীবাগ,  বাহাদুর শাহ পার্ক (ভিক্টেরিয়া পার্ক) সদরঘাট,  পানির ট্যাংক, বাহাদুর শাহ পার্ক, রাজা রামমোহন লাইব্রেরি, লয়েল স্ট্রিট, রুপলাল হাউজ, ফরাশগঞ্জ, আহসান মঞ্জিল, ইসলামপুর, ওয়াইজ হাউজ, ওয়াইজ ঘাট, বর্ধমান হাউজ (বাংলা একাডেমি), রোজ গার্ডেন, টিকাটুলি, মানুক হাউজ বঙ্গভবণ, রেসকোর্স গ্যালারি, সোহরাওয়ার্দী উদ্যান ইসকন মন্দির, দয়াগঞ্জ, উপাচার্য ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, মধুর ক্যান্টিন, ঢাকা বিশ্ববিদ্যালয়,  পুরাতন হাইকোর্ট ভবন, চামেলী হাউজ, তোপখানা রোড,  সরকারি কর্মচারী হাসপাতাল (পুরাতন রেলওয়ে হাসপাতাল),  কার্জন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়, বলধা গার্ডেন, ওয়ারী, জাতীয় সংসদ ভবন এবং শেরেবাংলা নগর কমপ্লেক্স,  আর্ট কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয় লাইব্রেরি, ঢাকা বিশ্ববিদ্যালয়, কমলাপুর রেলওয়ে স্টেশন, কমলাপুর,  কেন্দ্রীয় শহীদ মিনার, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, মিরপুর,  রায়ের বাজার বদ্ধভূমি স্মৃতিসৌধ,  বঙ্গবন্ধু জাদুঘর, ৩২(পুরাতন), ধানমন্ডি আবাসিক এলাকা,  রাজউক ভবন (পুরাতন ডিআইটি), দিলকুশা এবং নগরভবন (ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবন)।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ