শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সেই ফিলিস্তিন তরুণীর জামিন নাকচ করল ইসরাইলি আদালত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ মাঈন উদ্দিন
আন্তর্জাতিক ডেস্ক

গত সপ্তাহে গ্রেপ্তার হওয়া ফিলিস্তিনি কিশোরী আহাদ আল তামিমির জন্য করা জামিন আবেদন নাকচ করে দিয়েছে ইসরাইলী আদালত।

গত রবিবার তামিমিকে কোর্টে আনলে তার আইনজীবী জামিনের জন্য আবেদন করলে, পরে কোর্ট সেই আকবেদন নাকচ করে দেয়। উপরন্তু, ইসরাইলি পাবলিক প্রসিকিউটর আরও জিজ্ঞাসাবাদের জন্য তামিমির ডিটেনশন ১০ দিন বাড়ানোর অনুরোধ করে।

গত মঙ্গলবার রাত্রকালীন এক অভিযানে আহাদ তামিমিসহ তার পরিবারের সদস্যদের গ্রেফতার করে ইসরাইলের নিরাপত্তাকর্মীরা। ইসরাইল তার পরিবারের বিরুদ্ধে চলমান বিক্ষোভ ও সংঘাতে নেতৃত্ব দেয়ার অভিযোগ এনেছে।

ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি ইসরাইলি দুই সেনার গালে চড় মেরে সোস্যাল ‍মিডিয়ায় তোলপাড় তুলে দেয়। ওই কিশোরীর রুখে দাঁড়ানোর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। তারপর তাকে গ্রেফতার কজরা হয় বলে জানা যায়।

এদিকে, গ্রেফতারের পর  সামাজিক যোগাযোগ মাধ্যমে তামিমির গ্রেফতারের খবর ভাইরাল হয়ে যায় এবং তীব্র প্রবিবাদ শুরু হয়। ফিলিস্তিন কিশোরী অনলাইন অ্যাক্টিভিস্ট আহাদ তামিমির নিঃশর্ত মুক্তির দাবি জানায় ব্রিটিশ এমপিরাও।

এবারই প্রথম তামিমি ইসরা্লই বাহিনীর বিরুদ্ধে কিছু করেছে এমন নয়। ২০১২ সালে ইসরাইল সৈন্যরা তার ভাইকে গ্রেপ্তার করার পর সে বেশ স্পর্ধা দেখিয়েছিল। একারণে তখনকার তুরস্কের প্রধান মন্ত্রী (বর্তমানের প্রেসিডেন্ট) রজব রিসেপ এরদোগান তামিমির সাহসিকতার অনেক প্রশংসা করেছিলেন। আর তুরস্কের ইস্তাম্বুল বাসাখেইর নগরী তাকে ‘হানজালা কারেজ এওয়ার্ড’ পুরষ্কার দিয়েছিল।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ