বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


বাধার মুখে ইসলামী আন্দোলন; যা বললেন এটিএম হেমায়েত উদ্দিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ
ডেস্ক

কেন্দ্রীয় শহীদ মিনারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচিতে সমর্থন জানাতে গিয়ে প্রাথমিক শিক্ষক নেতাদের বাকবিতণ্ডা ও পথরোধে আটকা পড়েন ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতৃবৃন্দ।

আজ সোমবার দুপুর ১টার দিকে ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শিক্ষকদের দাবির প্রতি একাত্মতা জানাতে শহীদ মিনারে গেলে এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে জানতে চাইলে এটিএম হেমায়েত উদ্দিন আওয়ার ইসলামকে বলেন, ‘পত্র পত্রিকায় শিক্ষকদের আন্দোলেন ব্যাপারটা চোখে পড়ার পর, আমরা তাদের দাবির সাথে একমত পোষণ করতে অনশন স্থলে যাওয়ার পরিকল্পনা করি। মূলত, নৈতিক ও মানবিক মূল্যবোধ থেকে আমরা দলের নেতাকর্মীরা সেখানে যাওয়ার সিদ্ধান্ত নেই’।

তিনি বলেন, ‘আমরা সেখানে পৌঁছালে, তারা বিএনপি জামাতের ছুঁতো ধরে আমাদের মঞ্চে উঠতে বাধা দেই। আমি  তাদেরকে বললাম, ‘আমরা চরমোনাই পীরের নির্দেশে আপনাদের দাবির প্রতি একাত্মতা জানাতে এসেছি। আমরা মঞ্চে গিয়ে শিক্ষকদের সালাম জানিয়ে প্রধানমন্ত্রীকে দাবি মেনে নেয়ার আহ্বান জানাবো। এরপরও শিক্ষকে নেতাদের একাংশ আমাদের মঞ্চে যেতে বাধা দেয়। এসময় শিক্ষকে নেতাদের একাংশ আমাদের দাবির যোক্তিকতা মেনে নিয়ে মঞ্চে উঠতে দিতে বলেন’।

কারা বাধা দিয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা সেখানে স্পষ্ট দুটি গ্রুপ দেখেছি। যার একটি অংশ অতি বামঘেষা এবং তারাই মঞ্চ নিয়ন্ত্রণের চেষ্টা করছে’।

তিনি হুশিয়ার করে বলেন, ‘শিক্ষক আন্দোলনে যদি বামপন্থীদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয় তবে এই আন্দোলন শাহবাগ আন্দোলনের পরিণতি ভোগ করবে’।

এই ঘটনার পর ইসলামি আন্দোলনের নেতাদের প্রতিক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা তাদের দাবির সাথে একমত ছিলাম, মানবিকতার খাতিরে সেখানে গিয়েছিলাম। আমরা বক্তব্য না দিতে পারলেও সফল। বরং, তাদেরই নৈতিক পরাজয় হয়েছি বলে আমি মনে করি। রাজনৈতিক বৈষম্য প্রদর্শন করে একদল কে বক্তব্য দিতে দেওয়া,  অন্যদলকে কোনঠাসা করে রাখাটা তাদের সাংগঠনিক দূর্বলতা ও সীমাবদ্ধতা বলেও অভিহিত করেন এটিএম হেমায়েত উদ্দিন’।

উল্লেখ্য, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের একধাপ নিচের স্কেলের বেতনের দাবিতে কেন্দ্রীয় শহিদ মিনারে অনশন কর্মসূচী পালন করে আসছেন প্রাথমিক শিক্ষকেরা।

মহাজোটের অধীনে ১০টি সংগঠনের সহকারী শিক্ষকরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে চলমান এই আমরণ অনশন কর্মসূচিতে যোগ দিয়েছেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ