শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২ শতাধিক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অনলাইন ডেস্ক: ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা দুইশ ছাড়িয়ে গেছে। শুক্রবার দিবাগত রাতে শুরু হওয়া এ দুর্যোগের দুইদিন পরও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও অনেকেই নিখোঁজ রয়েছেন এবং কয়েক হাজার মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পুলিশ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানান, তাদের ধারণা মতে নিহতের সংখ্যা দুই শতাধিক। প্রত্যন্ত ও উপকূলীয় এলাকায় আরও মানুষ নিহত হয়ে থাকতে পারেন। উদ্ধারকর্মীরা ওইসব এলাকায় এখনও পৌঁছাতে পারেননি। যোগাযোগ ব্যবস্থা ও বিদ্যুতের লাইন মেরামতের কাজ চলছে।

দুর্যোগ কর্মকর্তাদের মতে, ১৫৯ জন মানুষ নিখোঁজ রয়েছেন বলে তালিকা করা হয়েছে। এছাড়া ৭০ হাজার মানুষ বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন।

উদ্ধার অভিযানের কর্মীদের সঙ্গে সেনা ও পুলিশ যোগ দিয়েছে। এছাড়া স্বেচ্ছাসেবীরাও কাজ করছেন।

কর্মকর্তারা জানান, নদীর তীর ও উপকূলীয় এলাকার অনেক মানুষ সতর্কতা উপেক্ষা করে বাড়িতে থেকে যাওয়ার কারণে এই প্রাণহানির ঘটনা ঘটেছে।

ভৌগোলিকভাবে ফিলিপাইন দুর্যোগপ্রবণ অঞ্চলে অবস্থিত। দেশটিতে প্রতিবছর গড়ে ২০টি ঝড় আঘাত হানে। এসব ঝড় দরিদ্র এলাকাগুলোতে প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ নিয়মিত ঘটনা। গত সপ্তাহে ঝড়ের তাণ্ডবে দেশটির মধ্যাঞ্চলে ৪৬ জনের মৃত্যু হয়।

২০১৩ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় হাইয়ানের তাণ্ডবে ফিলিপাইনে প্রায় আট হাজার মানুষের মৃত্যু হয়। গৃহহীন হন প্রায় দুই লাখ পরিবারের সদস্যরা।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ