বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা

রোহিঙ্গা শিবিরে কাজ করা আলেমদের সরকারি স্বীকৃতি দেয়া হোক: হাবিবুর রহমান মিসবাহ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জুনায়েদ শোয়েব
বিশেষ প্রতিবেদক

গতকাল ২১ ডিসেম্বর "মানবতার নবী হজরত মুহাম্মদ সা.। রোহিঙ্গা সঙ্কট: সঙ্কটে বাংলাদেশ" শীর্ষক মতবিনিময় সভায় বিশেষ আলোচকের বক্তব্যে মারকাজুত তাওয়ার প্রিন্সিপাল বিশিষ্ট ওয়ায়েজ মুফতি হাবিবুর রহমান মিসবাহ রোহিঙ্গা শিবিরে কাজ করা আলেমদের সরকারি স্বীকৃতি দেয়ার দাবি জানান!

তিনি বলেন, আলেমদের স্বীকৃতি কোন জরুরি বিষয় নয়। আলেমগণ স্বীকৃতির জন্যও কাজ করেন না।কিন্তু বর্তমান সময়ে রোহিঙ্গা শিবিরে এনজিওদের কাজের কারণে অন্যদিকে আলেমদের কাজ করতে না দেয়ার সুযোগে আলেমদের এতোদিনের পরিশ্রম আড়াল করে দেয়ার চেষ্টা করছে সার্থান্বেষী একটি মহল।

তাই আলেমগনের এইসব কাজগুলোকে প্রচার করতে এবং ভবিষ্যতে আলেমদের সামাজিক কাজের প্রতি আরও উদ্বুদ্ধ করতে সরকারের উচিৎ তাদের নাম সোনালি কাগজে লিপিবদ্ধ করে রাখা। একই সঙ্গে রোহিঙ্গা সমস্যা মোকাবেলায় আলেমদের বিশেষ অবদান স্বরূপ স্বীকৃতি দেয়া।

তিনি আরও বলেন, সরকারিভাবে স্বীকৃতি দেয়া হোক বা না হোক বেসরকারিভাবে মারকাজুত তাকওয়া শিগগির তাদের সংবর্ধিত করবে। এ বিষয়ে প্রস্তুতি সম্পন্ন বলেও জানান তিনি।

রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের মধ্যে ঐক্যবদ্ধতা নেই। ফলে তাদের প্রতিরোধ ক্ষমতাও নেই। নির্যাতিত হয়ে ঘর ছাড়ার ফলে তাদের কোন ভবিষ্যৎও নেই। এ অবস্থায় তাদের মিয়ানমারে ফিরিয়ে দেয়ার ক্ষেত্রে কূটনীতির ব্যবস্থাই উত্তম হবে জানান তিনি।

অন্যদিকে রোহিঙ্গা শিবিরে এমন অমানবিক অবস্থানের ফলে তাদের মাঝে নৈতিক অবক্ষয় নেমে আসতে পারে বলে মনে করেন মুফতি হাবিবুর রহমান মিসবাহ। বলেন, আমাদের দেশের অপরাধীরা রোহিঙ্গাদের দূর্বলতার সুযোগ নিয়ে মাদক চালানসহ অনেক অপরাধে জড়িয়ে ফেলতে পারে। তাই রোহিঙ্গাদের এইসব নৈতিক পদস্খলনের পূর্বেই তাদের মাঝে ধর্মীয় শিক্ষার প্রসার করা দরকার।

এ কারণ হিসেবে তিনি বলেন, এমন সংকটে দ্বীনি শিক্ষা ব্যতীত মানুষের সভ্য থাকা সম্ভব হয় না।

তিনি বলেন, এরপরও দুয়েকটি বিচ্ছিন্ন অপরাধ ঘটতে পারে। তখন আমাদের সবার উচিৎ তাদের প্রতি সহানুভূতিশীল হওয়া। সাংবাদিকদের উচিৎ তাদের বিচ্ছিন্ন ঘটনাকে পুরো রোহিঙ্গা জনগোষ্ঠীর
অপরাধ বলে চাপিয়ে না দেয়া !

সাংবাদিকদের প্রতি উদ্দেশ্য করে তিনি বলেন, রোহিঙ্গাদের নিয়ে নেতিবাচক সংবাদ করতে সাংবাদিকরা খুব মজা পান কিন্তু এমন সংবাদে সংকট আরও বাড়ে বরং কমে না। তাই সাংবাদিকদের প্রতি তিনি সংকট সমাধানের মানসিকতায় খবর প্রচার করার আহবান জানান!

হাবিবুর রহমান মিসবাহ আরো বলেন, আমি রোহিঙ্গা শিবিরে ভাষা সৈনিক শহিদ সালামের নামে স্কুল করেছি।
সে স্কুলের পতাকা দেখিয়ে তাদের বুঝানোর চেষ্টা করেছি, বাংলাদেশে তোমাদের মুহাজিরের সম্মান দেয়া হয়েছে। সুতরাং তোমরা যে পতাকা উড়তে দেখছো এ পতাকা বাংলাদেশের, এ পতাকা সম্মান করবে এদেশের সম্মান বজায় রাখবে।

এছাড়াও বর্তমান সময়ে আলেমদের বিশেষ কর্তব্য হিসেবে তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গারা বিচ্ছিন্ন থাকার ফলে কোন প্রতিরোধ গড়তে পারে নাই। আমাদের বাংলাদেশেও এমন হওয়া অসম্ভব নয়। তাই সবাইকে তিনি ঐক্যবদ্ধ প্লাটফর্মে একত্রিত হওয়ার আহবান জানান।

এর আগে আলোচনার শুরুতেই তিনি ফিলিস্তিন ও মিয়ানমারের পক্ষে সাহসী অবস্থান নেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি ধন্যবাদ জানান।

এছাড়া মুফতি হাবিবুর রহমান মিসবাহ আওয়ার ইসলামের প্রতিও সাধুবাদ ও ধন্যবাদ জানান ইতিবাচক কাজের জন্য! বলেন, আওয়ার ইসলাম আলেমদের হৃদয়ের কথা বলে। আওয়ার ইসলাম নিয়ে যারা নেতিবাচক মন্তব্য করে তাদের এসব মন্তব্য পরিহার করে বাস্তবমুখী হতে হবে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুবের সঞ্চালনায় এবং প্রধান সম্পাদ মুফতী আমীমুল ইহসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আলোচনা পেশ করেন ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, জামিয়া ইদারাতুল উলুম আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতি মোহাম্মদ আলী, আম্বর শাহ জামে মসজিদের খতিব মাওলানা মাজহারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের অ্যাসিস্টেন্ট প্রফেসর মুহাম্মদ আবদুল মান্নান মিয়াজী, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র সাংবাদিক আহমদ সেলিম রেজা, মাকতাবাতুল আখতারের স্বত্তাধিকারী পীরে কামেল মাওলানা আহমদ আলী, ন্যাশনাল কংগ্রেস অব ভলান্টিয়ার এনসিভির চেয়ারম্যান এ্যাডভোকেট শফিকুল ইসলাম, লেখক ও মুহতামিম মাওলানা রুহুল আমিন সাদী,

বাংলানিউজ২৪ডটকমের নিউজরুম এডিটর মুফতি এনায়েতুল্লাহ, মাসিক আল কারীম-এর নির্বাহী সম্পাদক মাওলানা দেলোয়ার হোসাইন সাকি, মাকতাবাতুল ইসলামের স্বত্তাধিকারী মাওলানা আহমাদ গালীব, শাহীন শিক্ষা পরিবারের প্রকাশনা সম্পাদক কামরুজ্জামান মারুফ, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দীন বাবর, শীলনবাংলাদেশ সম্পাদক মাসউদুল কাদির, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম, কলমদানী সম্পাদক সালাহুদ্দীন মাসউদ প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আওয়ার ইসলামের নির্বাহী সম্পাদক রোকন রাইয়ান।

অনুষ্ঠানে রোহিঙ্গা বিষয়ক মতবিনিময়ের পাশাপাশি উত্তরআমেরিকার জনপ্রিয় বাংলা টিভি আইটিভি ২৪ ডটকম ও মাকতাবাতুল আখতারের সহযোগিতায় মাসব্যাপী অনুষ্ঠিত ‘সিরাতুন্নবী সা. কুইজ-২০১৭’ বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়াও পবিত্র রবিউল আউয়াল মাস উপলক্ষে শাহীন শিক্ষা পরিবার, রকমারি ডটকম, মাকতাবাতুল ইসলাম, মাদানী কুতুবখানা ও মাদরাসার হিকমা ঢাকা’র সহযোগিতায় আয়োজিত ‘নবীজিকে চিঠি লিখে জিতে নাও পুরস্কার’ এর ৩০ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানের সহযোগিতায় ছিল, ইসলামী জনকল্যাণ পরিষদ কাতার, শাহীন শিক্ষা পরিবার, রকমারি ডটকম, মাকতাবাতুল ইসলাম, মাদানী কুতুবখানা, আইটিভি ইউএসএ, মাকতাবাতুল আখতার, মাদরাসাতুল হিকমাহ।

রোহিঙ্গা সঙ্কট সমাধানে আলেমদের যৌথ কমিটি দরকার: মুফতি মোহাম্মদ আলী

রোহিঙ্গা সঙ্কট; সঙ্কটে বাংলাদেশ শীর্ষক মতবিনিময় সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ