বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

রাগের মাথায় শাস্তি দিতেন না ওমর ইবনে আব্দুল আযিয রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আমিরুল মুমিনীন ওমর ইবনে আব্দুল আযিয রহ. এর তাকওয়ার অন্যতম একটি দিক ছিলো রাগের মাথায় কাউকে শাস্তি দিতেন না।

একবার ওমর ইবনে আব্দুল আযিয ‘বায়তুল মাকদিস’ এলাকার  এক ব্যক্তির উপর ক্ষেপে যান। নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেন তাকে ধরে এনে রশ্মি দিয়ে বাঁধতে। তারপর চাবুক আনার নির্দেশ দেন। তাকে ধরে এনে রশ্মি দিয়ে শক্ত করে বাঁধা হলো।

তখন উপস্থিত সবাই ভাবতে থাকেন, আজ মনে হয় খলিফা ওমর নিজ হাতেই তাকে শাস্তি দিবেন। কিন্তু কিছুক্ষণ তিনি থেমে থাকলেন তারপর বললেন, ওকে ছেড়ে দাও।

তিনি বললেন, আমার যদি আজকে রাগ না উঠতো তাহলে আমি তাকে কঠিন শাস্তি দিতাম। তার আচরণে আমার রাগ উঠে যাওয়ায় তাকে ছেড়ে দিলাম।

এরপর তিনি পবিত্র কুরআন শরীফের সুরাহ আলে ইমরানের ১৩৪ নং আয়াত তেলাওয়াত করেন। যাতে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘আর যারা রাগ সংবরণ করে ও মানুষের প্রতি ক্ষমা প্রদর্শণ করে তারা সফলকাম। কারণ আল্লাহ তাআলা অনুগ্রহকারীদের ভালোবাসেন’।

এ সম্পর্কে আওয়াযি রহ. বলেন, ওমর ইবনে আবদুল আযিয রাগের মাথায় কাউকে শাস্তি দিতেন না। যদি কাউকে শাস্তি দিতেনই তাহলে তাকে তিনদিন পর্যন্ত আটকে রাখতেন যাতে রাগের মাথায় শাস্তি দেয়ার ফলে সেটা অতিরিক্ত না হয়ে যায় এই ভয়ে। শাস্তিটাও যেন হয় ইনসাফপূর্ণ।

কাউকে শাস্তি দিতে গিয়ে যেন ব্যক্তিগত আক্রোশের বহিঃপ্রকাশ না ঘটে, ব্যক্তির উপর জুলুম না হয় সেজন্য তিনি এই সতর্কতা অবলম্বন করতেন।

আল্লাহ তাআলা আমাদেরকেও এই উত্তম আদর্শ অনুসরণ করার তাওফিক দান করুন।আমিন।

তথ্যসুত্র: গল্পে গল্পে ওমর ইবনে আব্দুল আযিয রহ. অনুলিখন শাহনূর শাহীন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ