শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা: স্বীকৃতিপত্রে স্বাক্ষর করলেন নাজিব রাজাক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা দিয়ে স্বীকৃতি পত্রে স্বাক্ষর করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

ইসরাইলের রাজধানী করে মার্কিন প্রেসিডেন্টের জেরুসালেম ঘোষণার প্রতিবাদে শুক্রবার জুমার নামাজের পর মালয়েশিয়ার ‘পিং সিটি পুত্রাজায়া’ পুত্রা মসজিদ সংলগ্ন মাঠে মুসুল্লিরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

এসময় প্রধানমন্ত্রী নাজিব তুন আব্দুর রাজাক সমাবেশে উপস্থিত হয়ে জেরুসালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করে  স্বীকৃতিপত্রে স্বাক্ষর করেন।

সমাবেশে বক্তব্য প্রদানকালে নাজিব তুন রাজাক বলেন, সেপ্টেম্বর মাসে হোয়াইট হাউস সফরের সময় ভেবেছিলাম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসলামের পবিত্রতা রক্ষার নীতির বিরুদ্ধে লড়াই করবেন না। যুক্তরাষ্ট্র একটি মহৎ শক্তি হতে পারে। কিন্তু যুক্তরাষ্ট্র সে পথে হাটেনি।

তিনি ট্রাম্পের প্রতি জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা প্রত্যাহারের আহ্বান জানিয়ে বলেন, মালয়েশিয়া যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের দিকে তাকায় না। মালয়েশিয়া অন্য জাতির জন্য একটি মডেল।

তিনি বলেন, মালয়েশিয়া তার মর্যাদা, শক্তি এবং ফিলিস্তিনিদের জন্য তার সমর্থন থেকে উত্থাপিত কোনো চাপ মোকাবেলা করতে সক্ষম হবে যদি দেশে আমরা মুসলমানরা একতাবদ্ধ হই।

পরে তিনি জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা দিয়ে একটি স্বীকৃতিপত্রে স্বাক্ষর করেন।

সমাবেশে উপস্থিত ছিলেন সাবেক প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার রূপকার বর্তমান পাকাতান হারাপান পার্টির  চেয়ারম্যান ড. মাহাথির মোহাম্মদ। মালয়েশিয়ার ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল কর্তৃক আয়োজিত এই সমাবেশে হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন।

পিএএস, পিকেআর, পার্টি আমাননা নেগারা, পার্টি পীরভুমি বারসাতু মালযেশিয়া এবং বিভিন্ন বিরোধী দলের প্রতিনিধিরাও ছিলেন সমাবেশে।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ