বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আল্লামা সাইয়্যেদ আশহাদ রশিদী’র জামিয়া মাদানিয়া বারিধারা পরিদর্শন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শায়খুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমদ মাদাদি রা. এর দৌহিত্র ভারতের উত্তর প্রদেশের জামেয়া কাসেমিয়া মাদরাসায়ে শাহি মুরাদাবাদের পরিচালক আল্লামা সাইয়্যেদ আশহাদ রশিদি জামিয়া মাদানিয়া বারিধারা পরিদর্শন করেছেন।

২১ ডিসেম্বর বৃহস্পতিবার বেলা ১১টায় তিনি জামিয়া বারিধারায় প্রবেশ করলে প্রতিষ্ঠানটির সহকারী পরিচালক মাওলানা হাফেজ নাজমুল হাসান এবং মুহাদ্দিস মাওলানা মুফতী মুনির হোসাইন কাসেমী আল্লামা আশহাদ রশিদিকে আন্তরিক অভ্যর্থনা জানান।

এরপর আল্লামা সৈয়্যদ আশহাদ রশিদি জামিয়া প্রধান আল্লামা নূর হোসাইন কাসেমীর সাথে সাক্ষাত করতে তাঁর কার্যালয়ে যান। সালাম ও মুসাফাহা শেষে উভয় আলেমে-দ্বীন পরস্পর কুশল বিনিময় করেন। এ সময় আল্লামা নূর হোসাইন কাসেমী সফরকারী আল্লামা সৈয়্যদ আশহাদ রশিদির সাথে জামিয়ার মুফতি, মুহাদ্দিস ও শিক্ষকদের পরিচয় করিয়ে দেন।

কুশল বিনিময় ও পরিচয়পর্ব শেষে আল্লামা সৈয়্যদ আশহাদ রশিদি জামিয়া প্রধান আল্লামা নূর হোসাইন কাসেমীর সাথে ইসলাম ও মুসলিম স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আধ ঘণ্টা ব্যাপী পরস্পর মতবিনিময় করেন।

উভয় ইসলামি নেতা খ্রিস্টান মিশনারীদের অপতৎপরতা এবং মুসলিম বেশধারী বিভিন্ন ভ্রান্তমতবাদের উপরও গুরুত্বপূর্ণ আলোচনা করেন। রোহিঙ্গা সংকট নিয়েও তাঁরা কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন জামিয়ার সহকারী পরিচালক মাওলানা হাফেজ নাজমুল হাসান এবং মুহাদ্দিস মুফতী মুনির হোসাইন কাসেমী।

এরপর আল্লামা সৈয়্যদ আশহাদ রশিদী জামিয়া মাদানিয়া বরিধারার শায়খুল হাদীস আল্লামা উবায়দুল্লাহ ফারুক এর সাথেও প্রায় আধ ঘণ্টা সময় দাওয়াত ও তাবলীগ এবং মাদরাসা শিক্ষা বিষয়ে কথা বলেন।

মতবিনিময় ও আলোচনা শেষে আল্লামা সৈয়্যদ আশহাদ রশিদী তাঁর সম্মানে জামিয়া প্রধান আল্লামা নূর হোসাইন কাসেমীর দেওয়া ভোজসভায় যোগ দেন।

জামিয়ার মসজিদে যোহরের নামায আদায় করে ছাত্রদের উদ্দেশ্যে প্রায় এক ঘণ্টা সময় উপদেশমূলক গুরুত্বপূর্ণ বয়ান করেন। বেলা ৩টায় জামিয়ার শিক্ষকবৃন্দের কাছ থেকে বিদায় নিয়ে চাঁদপুরে এক ইসলামী সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে রওনা হন। এ সময় জামিয়ার শিক্ষক-ছাত্রগণ হাত নেড়ে তাঁকে আন্তরিকভাবে বিদায় জানান।

আল্লামা সৈয়্যদ আশহাদ রশিদী’র সাথে সফরসঙ্গী হিসেবে ছিলেন, আলহাজ্ব মাওলানা মাসরুর আহমদ, মাওলানা আহমদ কবীর, হাজী সিরাজুল ইসলাম, ইন্জিনিয়ার হাজী হারুনুর রশীদ, কায়সার মাহমুদ আকবরী, হাজী সৈয়দ জিয়াউল হক প্রমুখ৷


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ