শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


‘আওয়ার ইসলাম; অল্প সময়ে এতো সাড়া দেখে আশ্চর্য ও অভিভূত হয়েছি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

কাউসার লাবীব

২১ ডিসেম্বর আওয়ার ইসলাম টোয়েন্টেফোর ডটকম আয়োজিত “মানবতার নবী হজরত মুহম্মদ সা. রোহিঙ্গা সঙ্কট : সঙ্কটে বাংলাদেশ” শীর্ষক মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অ্যাসিস্টেন্ট প্রফেসর মুহাম্মদ আবদুল মান্নান মিয়াজী বলেন, আওয়ার ইসলাম অল্প সময়ে এতো সাড়া ফেলেছে দেখে আশ্চর্য ও অভিভূত হয়েছি। আওয়ার ইসলামের আমি উত্তরোত্তর উন্নতি কামনা করি।

তিনি বলেন, মিডিয়া বর্তমান সময়ে বিস্তর একটি বিষয়। মিডিয়া বর্তমান সময়ে একটি দেশ, একটি জাতি, একটি কমিউনিটির মূল শক্তি। কিন্তু আমরা এ শক্তি থেকে বড় একটি সময় ধরে দূরে ছিলাম। আওয়ার ইসলামের উপস্থিতির দ্বারা এর কিছুটা হলেও সঙ্কট ঘুচেছে।

তিনি বলেন, বিভিন্ন মিডিয়া আমাদের নিউজগুলো ছাপায় একরকম ব্যাঙ্গ করে, নেগেটিভ দৃষ্টিভঙ্গিই এর মধ্যে প্রাধাণ্য পায়। এর ফলে আমাদের সমাজের বিরাট একটা অংশের কাছে আমরা নেতিবাচক হিসেবে পরিচিত হচ্ছি। যার ফলাফল খুবই ভয়াবহ। যা আমরা আমাদের আশপাশে চোখ ফেরালেই দেখতে পাই।

বিশেষ করে আমি যেহেতু ভার্সিটি অঙ্গনে চলাফেরা করি, আমিই এর বেশি ভুক্তভোগী। ভার্সিটির ছেলেগুলো বিভিন্ন মিডিয়ার ভুলভাল সংবাদের কারণে ইসলামকে বাঁকা চোখে দেখে।

তারা আমার সত্য কথা, বাস্তব কথা ও মনের কথাগুলো শুনতেই চায় না। এর আগেই মুখ ফিরিয়ে নেয়। কেননা আমাদের কথাগুলো কোনও মিডিয়া বলে না।

তিনি বলেন, আজকে আওয়ার ইসলাম তার শিক্ষার্থীদের মাঝে সাংবাদিকতার সার্টিফিকেট প্রদান করেছে। আমি এ দৃশ্য দেখে এতটাই আবেগ আপ্লুত, যদি সুযোগ পেতাম আমি সংবাদ সাংবাদিকতা নিয়ে আবার লেখাপড়া করতাম।

কেউ যদি আমাকে প্রশ্ন করে আপনি যদি সুযোগ পান, তাহলে আপনি কী বিষয় নিয়ে লেখাপড়া করবেন, আমি একবাক্যে বলবো, ‘ সাংবাদিকতা নিয়ে পড়বো’।

আজ যারা সার্টিফিকেট পেয়েছেন, তাদের আমি অনুরোধ করবো, শুধু সার্টিফিকেট নিয়েই বসে থাকবেন না। আপনারা মাঠ পর্যায়ে তুমুলভাবে কাজ শুরু করুন।

আপনারাই একদিন আমাদের মিডিয়ার চিত্রকে বদলে দিবেন, হলুদ সাংবাদিকতাকে আপনারা সংবাদের জগত থেকে বিতারিত করে প্রতিষ্ঠা করবেন ন্যায় ও সত্যের মিডিয়া। আপনাদের পথচলা হোক মসৃণ ও সুন্দর।

আর আমি আশা করবো আওয়ার ইসলাম তাদের এ কার্যক্রমকে ধারাবাহিকভাবে চালিয়ে যাবে। ধন্যবাদ আওয়ার ইসলামকে।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুবের সঞ্চালনায় এবং প্রধান সম্পাদ মুফতী আমীমুল ইহসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আলোচনা পেশ করেন ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, জামিয়া ইদারাতুল উলুম আফতাবনগর মাদরাসার মুহতামিম মুফতি মোহাম্মদ আলী, আম্বর শাহ জামে মসজিদের খতিব মাওলানা মাজহারুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের অ্যাসিস্টেন্ট প্রফেসর মুহাম্মদ আবদুল মান্নান মিয়াজী, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র সাংবাদিক আহমদ সেলিম রেজা, মাকতাবাতুল আখতারের স্বত্তাধিকারী পীরে কামেল মাওলানা আহমদ আলী, ন্যাশনাল কংগ্রেস অব ভলান্টিয়ার এনসিভির চেয়ারম্যান এ্যাডভোকেট শফিকুল ইসলাম, লেখক ও মুহতামিম মাওলানা রুহুল আমিন সাদী,

মারকাজুত তাকওয়া ঢাকার পরিচালক মুফতি হাবিবুর রহমান মিসবাহ, বাংলানিউজ২৪ডটকমের নিউজরুম এডিটর মুফতি এনায়েতুল্লাহ, মাসিক আল কারীম-এর নির্বাহী সম্পাদক মাওলানা দেলোয়ার হোসাইন সাকি, মাকতাবাতুল ইসলামের স্বত্তাধিকারী মাওলানা আহমাদ গালীব, শাহীন শিক্ষা পরিবারের প্রকাশনা সম্পাদক কামরুজ্জামান মারুফ, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দীন বাবর, শীলনবাংলাদেশ সম্পাদক মাসউদুল কাদির, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম, কলমদানী সম্পাদক সালাহুদ্দীন মাসউদ প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আওয়ার ইসলামের নির্বাহী সম্পাদক রোকন রাইয়ান।

অনুষ্ঠানে রোহিঙ্গা বিষয়ক মতবিনিময়ের পাশাপাশি উত্তরআমেরিকার জনপ্রিয় বাংলা টিভি আইটিভি ২৪ ডটকম ও মাকতাবাতুল আখতারের সহযোগিতায় মাসব্যাপী অনুষ্ঠিত ‘সিরাতুন্নবী সা. কুইজ-২০১৭’ বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়াও পবিত্র রবিউল আউয়াল মাস উপলক্ষে শাহীন শিক্ষা পরিবার, রকমারি ডটকম, মাকতাবাতুল ইসলাম, মাদানী কুতুবখানা ও মাদরাসার হিকমা ঢাকা’র সহযোগিতায় আয়োজিত ‘নবীজিকে চিঠি লিখে জিতে নাও পুরস্কার’ এর ৩০ জন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানের সহযোগিতায় ছিল, ইসলামী জনকল্যাণ পরিষদ কাতার, শাহীন শিক্ষা পরিবার, রকমারি ডটকম, মাকতাবাতুল ইসলাম, মাদানী কুতুবখানা, আইটিভি ইউএসএ, মাকতাবাতুল আখতার, মাদরাসাতুল হিকমাহ।

কাউসার লাবীব: আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম পরিচালিত লেখালেখি ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী


সম্পর্কিত খবর