বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮

ads

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ময়মনসিংহ বিভাগীয় ইজতেমা

OURISLAM24.COM
ডিসেম্বর ১৯, ২০১৭
news-image

জুনাইদ শোয়েব
বিশেষ প্রতিবেদক

আগামী ২১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ময়মনসিংহ বিভাগীয় ইজতেমা। ২১ তারিখ বৃহস্পতিবার জোহরের পর থেকে ইজতেমা শুরু হয়ে ২৩ ডিসেম্বর শনিবার আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

বৃহত্তর ময়মনসিংহে এটিই তাবলিগ জামাতের সবচেয়ে বড় সম্মিলন। এতে ময়মনসিংহ জেলার সকল থানা থেকে ধর্মপ্রাণ মুসুল্লীগন অংশগ্রহণ করবেন। ইজতেমা ঘিরে ময়মনসিংহে এখন উৎসব মুখর পরিবেশ।

সরেজমিনে গিয়ে দেখা যায় কেন্দ্রীয় মারকায মসজিদ প্রাঙ্গণে প্রায় আধা কিলোমিটার জায়গাজুড়ে ইজতেমা মাঠের বেশিরভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শেষ মুহুর্তে চলছে প্যান্ডেল টানানোর কাজ। তাবলীগ জামাতের স্থানীয় সাথীদের সতস্ফুর্ত সেচ্ছাশ্রমে এসব কাজ সম্পন্ন হচ্ছে।

তাবলিগ জামাতের পুরোনো সাথী ডা. দেলোয়ার হোসেন জানান বিভিন্ন এলাকা থেকে মুসুল্লীগন সকালে ইজতেমা মাঠে চলে আসেন এবং বিকাল আবধি কাজ করেন বিনা পারিশ্রমিকে। এমনকি দুপুরের খাবার নাস্তা সকল কিছুও নিজ খরচে করেন। মাঠে প্যান্ডেলের জন্য প্রয়োজনীয় বাশ ইত্যাদি মুসুল্লী গন নিজ উদ্যোগে সংগ্রহ ও সরবরাহ করেন।

এদিকে ইজতেমা ঘিরে প্রশাসনেও নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি। ইজতেমার চারপাশ ঘিরে পুলিশ র্য্যাব সহ সাদা পোশাকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। মর্য্যাবের পক্ষ থেকে অস্থায়ী ক্যাম্প ও নিরাপত্তা টাওয়ার বসানো হচ্ছে।

ইজতেমার নিজস্ব জনবল নিয়েও শৃঙ্খলা রক্ষার জন্য সেচ্ছাসেবক তৈরি রয়েছে। উল্লেখ্য টঙ্গি ইজতেমায় জায়গা সংকুলান না হওয়ায় অঞ্চল ভিত্তিক জেলাওয়ারী ইজতেমার অংশ হিসেবে প্রতি এক বৎসর অন্তর ময়মনসিংহে এই ইজতেমা অনুষ্ঠিত হয়।

প্রতিবারের ন্যায় এবারও বৃহত্তম এই ইজতেমাটি ময়মনসিংহ-জামালপুর বাইপাস মহাসড়কের বাড়েরা এলাকায় ক্রেন্দ্রীয় মারকায মসজিদ প্রাঙ্গণে অনুষ্টিত হচ্ছে।

এসএস/

এ জাতীয় আরও খবর