বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


কেন পাসপোর্টের রং বিভিন্ন ধরণের হয়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পাসপোর্ট হচ্ছে এক দেশের নাগরিকের অন্য দেশে ভ্রমণের উদ্দেশ্যে ব্যবহৃত দলিল। সাধারণত নিরাপত্তা, দেশের অভ্যন্তরীণ নিয়ম কানুন, জন্মসূত্র এসব নানাবিধ কারণে একজন ব্যক্তি একটা নির্দিষ্ট দেশের অধিবাসী হয়ে থাকেন। ফলে যেকোনো দেশের মানুষের পক্ষেই যত্রতত্র অন্য কোনো দেশে গিয়ে বসবাস করার উপায় যেমন নেই তেমনি শুধুমাত্র ভ্রমণ কিংবা অন্য প্রয়োজনীয় কাজে গেলেও তাকে পাসপোর্ট নামক দলিলটির শরণাপন্ন হতে হবে।

পাসপোর্ট করার জন্য সাধারণত সরকার পরিচালিত একটি অফিস থাকে যেখানে কতিপয় কাগজপত্র এবং ব্যক্তিগত তথ্যাদির উপর ভিত্তি করে সঠিক অনুসন্ধান করে একজন জন্মসূত্রে নাগরিকত্ব প্রাপ্ত নাগরিককে পাসপোর্ট হস্তান্তর করা হয়। এর মাধ্যমে সে যেকোন দেশে নিজের যেকোন প্রয়োজনে ভ্রমণের অধিকার পান। তবে একটা নির্দিষ্ট সময়ের পর পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে তা পুনরায় সংস্করণ করতে হয়।

সাধারণত এদেশের মানুষের কাছে সবুজ রঙের কাভার সম্বলিত পাসপোর্ট অধিক পরিচিত। অনেকেরই ধারণা, সব দেশের মানুষের পাসপোর্ট এক রঙের হয়ে থাকে। কিন্তু দেশ এবং উপমহাদেশ ভেদে এই পাসপোর্টের রঙ ভিন্নতা বহন করে। কোন দেশের কোন রঙ হবে এটা নিয়ে কোনো বাঁধাধরা নিয়ম না থাকলেও পাসপোর্টের রঙ ঐ দেশ সম্পর্কে বহুজাতিক তথ্য প্রকাশ করে থাকে। একটা দেশের নিজস্ব সংস্কৃতি, রাজনীতি, বিশ্বাস, ধ্যান-ধারণা সব কিছুর পরিচয় বহন করে।

উদাহরণ স্বরূপ বলা যেতে পারে যে – বিভিন্ন মুসলিম দেশগুলো তাদের পাসপোর্টের কভার হিসেবে সবুজ রঙ কে প্রাধান্য দিয়ে থাকে কারণ এই রঙ তাদের ধর্মের প্রতি আনুগত্য প্রকাশ করে এবং ধর্মে এই রঙের গুরুত্ব বোঝানোর জন্য সবুজ হয়ে থাকে। আবার পশ্চিম আফ্রিকার অর্থনীতি বিষয়ক কমিউনিটি ECOWAS এর সদস্য রাষ্ট্রকেগুলো সবুজ রঙের বিভিন্ন শেড ব্যবহার করে থাকেন। ইউরোপীয় ইউনিয়নের দেশ কিংবা অন্তর্ভুক্ত হতে ইচ্ছুক দেশগুলোর রাণী গোলাপী বা ম্যাজেন্টা ব্যবহার করে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্টের রং ভিন্ন হয়। যদিও দেশটি বিংশ শতাব্দীর শেষার্ধে সবুজ এবং বিভিন্ন ধরণের লালগুলোর মধ্যে ছড়িয়ে পড়ে। এটি অবশেষে ১৯৭৬ সালে নীল রঙে স্থাপিত হয়। ইকোনমিস্টের মতে, আমেরিকান পতাকার নীল রঙের সাথে মেলে। ব্রাজিল, আর্জেন্টিনা এবং উরুগুয়েসহ অনেক ক্যারিবিয়ান এবং দক্ষিণ আমেরিকার দেশগুলোর নাগরিকও নীল পাসপোর্ট বহন করেন।

পাশাপাশি ছোট প্রতিষ্ঠানের নিজস্ব পাসপোর্টের রং আছে। ইন্টারপোল তার সদস্যদের ব্ল্যাক ট্র্যাভেল ডকুমেন্ট দিয়ে দেয়, যখন জাতিসংঘ পাসপোর্টের প্যাসিফিক নীল, তার শান্তিরক্ষী বাহিনীর সাথে মেলে।

একটি টেনেসি ভিত্তিক পাসপোর্ট প্রিন্টিং ফার্মের মতে, পাসপোর্টের জন্য গাঢ় রঙ পছন্দ করা হয় কারণ তারা ময়লা লুকাতে পারে, ক্রিস্টের সাথে চমৎকার বৈচিত্র্য দেখাতে পারে এবং আরও অফিসিয়াল প্রদর্শিত হয়। অবশ্য কিছু ব্যতিক্রম আছে যদিও। যদি আপনি একজন সুইডিশ নাগরিক হন, পাসপোর্ট হারিয়েছেন, দেশ আপনাকে একটি জরুরী ভ্রমণ নথি পাঠাবে যার রঙ হবে গোলাপি।

কিছু দেশ নিজেই আলাদা আলাদা এবং তাদের স্বতন্ত্র পরিচয় প্রতিফলিত করে যেমন সুইজারল্যান্ড, যার পাসপোর্টটি উজ্জ্বল লাল। সিঙ্গাপুরের পাসপোর্টের রং উজ্জ্বল কমলা/লাল রঙের কভার থাকে, জরুরি যাত্রার প্রয়োজনে ভ্রমণকারীদের জন্য কানাডার অস্থায়ী পাসপোর্ট বুকের একটি সাদা কভার থাকে।

নু ডিজাইন স্টুডিও দ্বারা ডিজাইন করা নরওয়ের মসৃণ নতুন পাসপোর্টগুলি সাদা, ফিরোজা বা লাল রঙের হয়ে থাকে এবং এর পৃষ্ঠদেশটি দেশের সবচেয়ে আকর্ষণীয় প্রাকৃতিক দৃশ্য এবং দৃশ্যের নিরবচ্ছিন্ন ব্যাখ্যা প্রদান করে।

অন্যদের জন্য, নির্বাচিত পাসপোর্টের রঙ ধর্মীয়ভাবে উল্লেখযোগ্য হতে পারে, যেমন মরক্কো, পাকিস্তান এবং সৌদি আরব সহ মুসলিম দেশে, যেখানে তাদের পাসপোর্ট সবুজ ।

গাঢ় রং কম ময়লা প্রদর্শন এবং আরো অফিসিয়াল চেহারা বোঝাতে ব্যবহ্রত হয়। উদাহরণস্বরুপ- বোতসোয়ানা, জাম্বিয়া এবং নিউজিল্যান্ড প্রজাতন্ত্রের অন্তর্ভুক্ত দেশগুলোর পাসপোর্ট।

ভারতে পাসপোর্টের রঙ কোড নিম্নরূপঃ কূটনৈতিক পাসপোর্ট – মেরুন কালার কভার, অফিসিয়াল পাসপোর্ট – হোয়াইট কালার কভার, নাগরিক পাসপোর্ট – গাঢ় নীল রঙের কভার

প্রতিটি দেশ নিজস্ব পাসপোর্ট কভার হিসাবে গাঢ় রঙ পছন্দ করে। সাধারণত দাগ প্রতিরোধ গাঢ় রঙের পিছনে মূল কারণ। ভারতীয় পাসপোর্টগুলো গভীর নীল রঙের। কয়েকটি শ্রেণির জনগোষ্ঠীর পাসপোর্ট ধূসর রঙের এবং বেশিরভাগ দেশে তাদের জন্য পৃথক অভিবাসন কাউন্টার রয়েছে। এই বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত সামরিক অফিসার, সিনিয়র আমলাতান্ত্রিক, মন্ত্রীরা ।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ক্রোয়েশিয়া নীল কভার যা একমাত্র ব্যতিক্রম। রঙের পার্থক্যগুলো আরো জটিল হয়ে ওঠে যখন একটি পৃথক অবস্থা বোঝানোর জন্য বিভিন্ন দেশে এই রঙ ব্যবহার করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে অধিকাংশ নাগরিকের একটি নীল পাসপোর্ট রয়েছে, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারী কাজে ভ্রমণকারীরা অথবা মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এবং তাদের পরিবারগুলির জন্য বিমান বন্দরগুলোতে গাঢ় লাল পাসপোর্ট দেখান।

আধুনিক যুগে নিজের দেশের সীমানার বাইরে এক মুহূর্তের জন্য যেতে চাইলে পাসপোর্ট একটি অপরিহার্য বস্তু। এটি ব্যতীত আধুনিক জীবন কল্পনা করা যায় না। তাই নিজের পাসপোর্টটির রঙ সম্পর্কে আমাদের সবার জানা উচিত। সূত্র : ইয়ুথ কার্নিভাল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ