শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


সরকারি অনুমোদনের দাবিতে কলকাতায় মাদরাসা শিক্ষকদের বিক্ষোভ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সরকারি অনুদানবঞ্চিত মাদরাসাগুলোর অনুমোদন দাবিতে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় মিছিলসহ স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বুধবার মাদরাসা শিক্ষকদের সংগঠন 'ওয়েস্ট বেঙ্গল আন-এইডেড মাদরাসা টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন'র পক্ষ থেকে আয়োজিত ওই কর্মসূচি শেষে মাদরাসা শিক্ষা পর্ষদে তিন দফা দাবিতে স্মারকলিপি দেয়া হয়।

সংগঠনটির সম্পাদক শেখ সামসুল হুদা বলেন, ‘পরিদর্শনকৃত সমস্ত আন-এইডেড মাদরাসাকে অবিলম্বে অনুমোদন প্রদান, আবেদনকৃত মাদরাসাগুলো পরিদর্শন করা ও মাদরাসা অনুমোদনের শর্তাবলী সামঞ্জস্যপূর্ণ ও সরলীকরণ করার দাবি জানানো হয়েছে।’ শেখ সামসুল হুদা বলেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১০ সালে রাজ্যে দশ হাজার মাদরাসা অনুমোদন দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। বাংলার প্রত্যন্ত এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে সংখ্যালঘুদের পক্ষ থেকে কয়েক হাজার মাদরাসা অনুমোদনের জন্য আবেদন জানানো হয়েছে।

কিন্তু এ পর্যন্ত মাত্র ২৩৫ মাদরাসা অনুমোদন দেয়া হয়েছে। অন্য মাদরাসাগুলোতে প্রচুর অর্থ ব্যয় করে উপযুক্ত পরিকাঠামো গড়ে তোলা হলেও সেসব মাদরাসা অনুমোদনের জন্য সরকারি কোনো পদক্ষেপ না থাকায় তাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে। সেজন্য অবিলম্বে ওইসব মাদরাসার সরকারি অনুমোদন পাওয়া বিশেষ প্রয়োজন।’ মাদরাসা শিক্ষকরা আজ কোলকাতার রানি রাসমণি রোডে জড়ো হয়ে সেখান থেকে ব্যানারসহ স্লোগান দিয়ে মিছিল করে মাদরাসা শিক্ষা পর্ষদে স্মারকলিপি দেন।

মাদরাসা পর্ষদে স্মারকলিপি প্রদানের সময় সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান, আন-এইডেড মাদরাসা টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের সম্পাদক শেখ সামসুল হুদা, সভাপতি হেদায়েতুল্লাহ খান, সহ-সভাপতি মুহাম্মদ সামসুল আরেফিন, মাওলানা মানোয়ার হোসেন লস্কর প্রমুখ উপস্থিত ছিলেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের স্মারকলিপি গ্রহণ করে তা যথাযথ স্থানে পৌঁছে দেয়ার আশ্বাস দেন। সুত্র: আনন্দবাজার পত্রিকা।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ