বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


টাকা বাঁচানোর সহজ ১০ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সিদরাতুল মুনতাহা
ফিচার রাইটার

‘আয় বুঝে ব্যয়’ করা এই যুগে বেশিরভাগ সময়েই হয়ে ওঠে না। তবে কিছু বিষয় খেয়াল রাখলে খরচের মাত্রা কমানো সম্ভব। টাকা বাঁচিয়ে চলা  যতই অপ্রিয়  হোক না কেন মাস শেষে যখন পকেটে কিছু বাড়তি পয়সা থাকে তখন কার না ভালো লাগে? আসুন জেনে নিই অপচয় কমানোর টি সহজ উপায়।

১. কার্ডে পেমেন্ট না করা
ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে বিল পরিশোধ করা সহজ। তবে এতে অভ্যস্ত হয়ে গেলে খরচের হিসাব রাখা সম্ভব হয় না। পাশাপাশি নগদ টাকা খরচ করলেই যে আপনি কৃপণ হয়ে যাবেন এমনটাও নয়।

২. খরচ নির্ধারণ করুন
দিনের খরচের হিসাব আপনি মোবাইল ফোনেই রাখতে পারেন। শুধু খরচের হিসাব রাখা একটি অ্যাপস ডাউনলোড করে নিলেই হলো। আপনি যদি তা না পারেন তাহলে লিখে রাখার অভ্যাস করুন। আপনি যত বেশি লিখে রাখবেন আপনার খরচ তালিকা থেকে অপ্রয়োজনীয় বিষয়গুলো তত বেশি বাদ পড়বে।

৩. মাসিক হিসাব রাখুন
আমরা খুব কম জনই মাস শেষে খরচের হিসাব নিয়ে বসি। এক ঘণ্টা সময় বের করে বসুন। কোথায় কত খরচ হলো, কিভাবে হলো খেয়াল করুন। কিসে বেশি খরচ হলো কিংবা আগামী মাসে কোন খরচটা কম লাগবে এসব নোট করে রাখুন।

৪.বিদ্যুত, পানি ও গ্যাস  বিল বাঁচান
রুম থেকে  বের  হবার আগে  মনে করে লাইট -ফ্যান বন্ধ করা, বাসন মাজা  ও কাপড় ধোয়ার সময় অকারণে পানি ছেড়ে না রাখা, কাজ শেষ করে মনে করে গ্যাসের  চুলা বন্ধ করা, রাতে ঘুমানোর আগে ওয়াই -ফাই কানেকশান  এর মেইন  সুইচ  অফ করে দেয়া - এসব ছোট  ছোট অভ্যাসগুলো দেশের  সম্পদ যেমন  সংরক্ষণ  করে , তেমনি কিছু অর্থেরও  সাশ্রয়  হয়। প্রয়োজন ছাড়া এসি না ছাড়া।

৫. অপ্রয়োজনীয় খরচ বন্ধ করা
অনলাইনে খবর পড়লে বাসায় সংবাদপত্র নেওয়া বাদ দিন। ব্যায়ামাগারে নিয়মিত না গেলে সদস্যপদ বাতিল করে দিন। এ ধরনের আরও কোনো পয়োজনীয় খরচ থাকলে সেগুলো বন্ধ করতে হবে।

৬. বড় কেনাকাটায় সময় নিন
আপনার নতুন আসবাবপত্র দরকার। কিন্তু তার মানে এই নয় আপনার যেদিন নতুন আসবাবের কথা মনে হলো ওইদিনই সেটা কিনে ফেলবেন। দুয়েকটা দোকান ঘুরে দেখুন, অনলাইনে খুঁজুন, বন্ধু ও পরিবারের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নিন। এতে সময় বেশি লাগবে কিন্তু নিশ্চিতভাবে আপনার খরচ বাঁচাবে।

৭. ফিক্সড ডিপোজিট করুন
কি পরিমাণ অর্থ আপনি রাখছেন সেটা ব্যাপার না, ব্যাপার হলো আপনি একটি নির্দিষ্ট পরিমাণ টাকা সেভ করছেন। আপনার প্রয়োজনের সময় এটি অনেক কাজে দেবে।

৮. পুরানো অব্যবহৃত জিনিস বিক্রি করে দেওয়া
পুরানো জিনিস ব্যবহার না করলেও তার মায়া কাটাতে কষ্ট হয় অনেকের। তবে প্রয়োজন না থাকলে এগুলো বিক্রি করে দিন। এত যেমন বাড়তি কিছু পয়সা পাবেন, তেমনি নতুন কোনো শখ পূরণ করতেও আর্থিক সহযোগিতা পাবেন।

৯. সিগারেট ছাড়ুন
স্বাস্থ্য ও পরিবেশের  জন্য মারাত্মক  ক্ষতিকর  এই  সিগারেটের নেশা যাদের আছে তাদের জন্য কঠিনতম কাজ এটি ছাড়া  কিনতু কখনো হিসাব করে দেখেছেন কি শুধু মাত্র সিগারেটের পেছনে আপনার মাসে কত খানি টাকা চলে যায়?

১০. ঘরে করুন সবজি বাগান
টমেটো বা কাঁচামরিচ  এসব ছোটখাটো সবজি ঘরের  উঠানে বা বারান্দাতেই লাগানো যায়।  অর্থ সাশ্রয়ের  পাশাপাশি নিজের ফলানো সবজি খাওয়ার যে আনন্দ আপনি পাবেন তার কোনো তুলনা হয় না।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ