বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

এক ফিলিস্তিনি বালককে বেঁধে নিচ্ছে ২০ ইসরায়েলি সেনা, ছবি ভাইরাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দখলদার ইসরায়েলের বিরুদ্ধে আন্দোলনের সময় এক ফিলিস্তিনি বালককে ধরে নিয়ে যাওয়ার একটি দৃশ্য ইন্টারনেটে ব্যাপক ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে ১ ফিলিস্তিনি বালককে চোখ বেঁধে নিয়ে যাচ্ছে ২০ জন ইসরায়েলি সেনা।

ইসরায়েলি বাহিনীর নির্যাতনের শিকার ১৬ বছর বয়সী ওই ফিলিস্তিনি বালকের নাম ফাওজি আল-জুনাইদি। তার বিরুদ্ধে মামলা দিতে যাচ্ছে ইসরায়েল সরকার।

চোখবেঁধে ধরে নিয়ে যাওয়া ফাওজির ছবি সামাজিকমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে ইসরায়েলি নিপীড়নের বিরুদ্ধে।

ফাওজির বিরুদ্ধে অভিযোগ ছিল, সে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়ে মেরেছে।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায়, ২০ জনেরও বেশি ইসরায়েলি দখলদার সেনা ওই বালককে চোখবেঁধে ধরে নিয়ে যাচ্ছে। তার পরনে ছিল ধূসর রঙের একটি শার্ট এবং জিন্সের প্যান্টস।

পূর্ব-জেরুজালেমকে ট্রাম্প ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর ফিলিস্তিনজুড়ে যে বিক্ষোভ হয়, তার মধ্য থেকেই ফাওজিকে গ্রেফতার করা হয়। তবে সে তার বিরুদ্ধে আনা পাথর ছুড়ে মারার অভিযোগ অস্বীকার করেছে।

ট্রাম্পের ওই ঘোষণার পর এই ছয়দিনে ১৬ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরায়েলি বাহিনী। এ পর্যন্ত নিহত হয়েছে অন্তত ছয়জন এবং আহত হয়েছে সাত শতাধিক।

ফাওজির আইনজীবী জানিয়েছেন, ইসরায়েলি বাহিনী টিয়ার শেল ছুড়ে মারলে দৌড়ে পালানোর চেষ্টা করে সে। ওই মুহূর্তেই তাকে ধরে ফেলে দখলদার বাহিনী। পরে ফাওজিকে রাইফেল দিয়ে পিটিয়ে আহত করে তারা। তার ঘাড়ে, বুকে এবং পিঠে অসংখ্য আঘাতের দাগ রয়েছে।

সোমবার ফাওজির বিরুদ্ধে প্রাথমিক শুনানি অনুষ্ঠিত হয়। বুধবার ইসরায়েলের সামরিক আদালতে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হবে।

এদিকে স্থানীয়রা জানিয়েছে, বাবার পা দিয়ে কাজ করার অক্ষমতা এবং মায়ের স্থায়ী অসুস্থতার কারণে নয়জনের সংসারে ফাওজিই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তার চাচা রাশাদ জানিয়েছেন, ভুল করে ফাওজি বিক্ষোভের ভেতর ঢুকে পড়েছিল। সে কিছু মুদিপণ্য কেনার জন্য বাড়ি থেকে বেরিয়েছিল।

নানা অজুহাতে ফিলিস্তিনি শিশুদের গ্রেফতারের ইতিহাস ইসরায়েলের নতুন নয়। বর্তমানে ইসরায়েলি কারাগারে বন্দি আছে ৩২০ জনের বেশি ফিলিস্তিনি শিশু। এদের একটি বড় অংশকেই সামরিক আদালতে বিচারের মুখোমুখি করা হয়। ফিলিস্তিনি শিশুদের ধরে হাড় ভেঙে দেয়ার মতো ঘটনাও ঘটিয়েছে ইসরায়েলি বাহিনী।

প্রথম ইন্তিফাদার সময় ইসরায়েলের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী রবিন ফিলিস্তিনি বিক্ষোভকারীদের হাড় ভেঙে দিতে নিজ বাহিনীকে নির্দেশ দেন। পরে এই রবিন দেশটির প্রধানমন্ত্রীও হয়েছিলেন।

ইসরায়েলি নিরাপত্তারক্ষীকে ফিলিস্তিনি তরুণের ছুরি মারার ভিডিও ভাইরাল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ