শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


‘আবু দিস’ শহরকে ফিলিস্তিনের রাজধানী করতে সৌদির প্রস্তাব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অনলাইন ডেস্ক: জেরুজালেমের পরিবর্তে তার নিকটবর্তী পশ্চিম তীরে অবস্থিত 'আবু দিস' নামক স্থানটিকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে বেছে নিতে প্রস্তাব জানিয়েছে সৌদি আরব। ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত শান্তি পরিকল্পনার আলোকেই এমন প্রস্তাব দিয়েছে দেশটি।

নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে মিডল ইস্ট মনিটর জানিয়েছে, সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন সালমান গত মাসে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস রিয়াদ সফরকালে এ প্রস্তাব দেন।

এ প্রস্তাবের মাধ্যমে কার্যত সৌদি আরব ফিলিস্তিনিদেরকে জেরুজালেমের অধিকার ছাড়তেই আহ্বান জানাল।

তবে সৌদির এমন প্রস্তাবের জোর প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিনি জনগণ। সামাজিক যোগাযোগ মাধ্যমে 'জেরুজালেমই আমাদের রাজধানী' বলে হ্যাশটেগ দেয়া শুরু করেছে তারা।

নিউ ইয়র্ক টাইমসের মতে, প্রস্তাব অনুযায়ী, পশ্চিম তীর ও গাজা অংশের মধ্যে ফিলিস্তিনিরা একটি আংশিক রাষ্ট্র পাবেন, যার ওপরে তাদের কেবল আংশিক সার্বভৌমত্ব থাকবে এবং পশ্চিম তীরে ইহুদিরা সংখ্যাগুরু হিসেবে থাকবে। প্রস্তাবটিতে সাড়া দেওয়ার জন্য সৌদি আরব আব্বাসকে দুই মাস সময় দিয়েছে।

উল্লেখ্য, আবু দিস একটি ফিলিস্তিনি শহর। অসলো চুক্তি অনুসারে এটি বি ক্যাটাগরির এলাকা যা  ইসরাইল ও ফিলিস্তিন কর্তৃপক্ষ উভয় দ্বারা পরিচালিত হয়। সুত্র: বাংলাদেশ প্রতিদিন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ