মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

আফগান সরকারে তালেবানের প্রতিনিধিত্ব প্রয়োজন: ইসমাইল খান (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

আফগানিস্তানের একজন সাবেক মুজাহিদ কমান্ডার ও  উপজাতীয় নেতা ইসমাইল খান বলেছেন, কোনো বিদেশি শক্তি আফগানিস্তানের ভবিষ্যত নির্ধারণ করে দিতে পারে না।

তিনি আফগানিস্তানে সোভিয়ত বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেন এবং আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা হিসেবে পরিচিত লাভ করেন।

৭১ বছর বয়সী  এ নেতা আফগান সরকারের সমালোচনা করে বলেন, বর্তমান সরকার অত্যন্ত দুর্বল। আর দুর্বল সরকার শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে পারছে না।

হেরাতের সিংহখ্যাত এ নেতা দাবি করেন, আমেরিকাকে অবশ্যই আফগানিস্তান ত্যাগ করতে হবে। তিনি বলেন, অধিকাংশ জনগণের প্রতিনিধিত্বকারী সরকারই কেবল আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করতে পারে। তা হবে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে।

বিদেশি শক্তির উপস্থিতিতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আফগানিস্তানের মানুষের রক্তের সাথে মিশে আছে স্বাধিকার, স্বাধিনতা ও ধর্মীয় বিশ্বাস।

তালেবানের বিরুদ্ধে এক সময় লড়াই করা ইসমাইল খান সরকারে তালেবানের প্রতিনিধিত্বও দাবি করেন।  তিনি বলেন, দেশের বিস্তৃত অংশের নিয়ন্ত্রক ও উপজাতীয় গোষ্ঠিগুলোর প্রতিনিধিত্বকারী হিসেবে আফগান সরকারের তালেবানের অংশগ্রহণ থাকা প্রয়োজন।

তিনি বলেন, আফগানিস্তান চিরদিন অন্ধকারে ডুবে থাকতে পারে না। আফগানিস্তান একদিন সব সমস্যার সমাধানে সক্ষম হবে।

ইসমাইল খান বিদেশি সেনাদের হুশিয়ার করে বলেন, সোভিয়ত ইউনিয়ন যখন আফগানিস্তান আক্রমণ করে কেউ ভাবেনি আমরা বিজয়ী হবো। কিন্তু আল্লাহর সাহায্যে তা পেরেছি। কে ভেবেছিলো পূর্ব ইউরোপ রাশিয়ার নাগপাশ থেকে মুক্ত হবে। কিন্তু সত্তর বছর পর তা পেরেছে। আমরাও আমাদের সমস্যার সমাধানে সক্ষম।

রেডিও ফ্রি ইউরোপের ছায়াবলম্বনে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ