বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

তালেবানকে কাবুলে অফিস খোলার আহ্বান আফগান সরকারের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ
বিশেষ প্রতিবেদক

আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় তালেবানকে সম্পৃক্ত করতে উদ্যোগী হয়েছে আফগান সরকার। পূর্ব থেকে বিভিন্ন সময় আলোচনার আহবান জানালেও তালেবান তাতে সক্রীয় সাড়া দেয় নি। তাই এবার কাবুলে অফিস খোলার আহবান জানানো হয়েছে তালেবানকে।

গত বুধবার আফগানিস্তানের উচ্চ ক্ষমতাসম্পন্ন শান্তি রক্ষা কমিটি এক সংবাদ সম্মেলনে এ আহবান জানানো হয়।

সাংবাদিক সম্মেলনে উচ্চতর শান্তি কাউন্সিল অধিদপ্তরের প্রধান আকরাম কপলওয়াক বলেন, আমরা তালেবানের যেসব নেতা কাতার ও পাকিস্তানে বসবাস করছেন তাদের আলোচনায় অংশ নেয়ার আহবান জানাচ্ছি। আমরা তাদের কাবুলে অফিস দিতে প্রস্তুত। যেমন হিজবুল ইসলামকে দেয়া হয়েছে।

তিনি বলেন, তালেবান যেখানে চায় আফগান সরকার সেখা্নেই আলোচনা করতে প্রস্তুত। তারা শান্তি আলোচনার প্রস্তাব গ্রহণ করলে তাদের কাতার অফিস অথবা অন্য যে কোনো অফিসকে স্বীকৃতি দিবে সরকার।

২০১৩ সাল থেকে কাতারের রাজধানী দোহায় তালেবানের অফিস থাকলেও আফগান সরকার তাকে স্বীকৃতি দেয় নি। তবে তারা এটা স্পষ্ট করেন, অফিস খোলা শান্তি আলোচনার পূর্ব শর্ত নয়।

এ পর্যন্ত তালেবানের পক্ষ থেকে কোনো উত্তর দেয়া হয়নি। তবে পূর্বে তালেবান সরকারের আলোচনার আহবান প্রত্যাখ্যান করেছিলো। তারা বলেছিলো, কোনো ধরনের পূর্ব শর্ত মেনে তালেবান আলোচনায় বসবে না।

সাংবাদিক সম্মেলনে পাকিস্তানের প্রতি অভিযোগ করে বলা হয়, তারা তালেবানের জন্য স্বর্গরাজ্য তৈরি করে রাখলেও শান্তি প্রক্রিয়ায় কোনো সহযোগিতা করছে না।

সাংবাদিক সম্মেলনে শান্তি কাউন্সিলের সদস্যগণ তাদের পূর্ব অবস্থান পরিবর্তন করে বলেন, তালেবানের সঙ্গে আইএসের কোনো সম্পর্ক নেই। তালেবানের সঙ্গে আলোচনা করলেও আইএসের সঙ্গে কোনো আলোচনা করা হবে না।

সূত্র :  আফগান গণমাধ্যম দ্য নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ