শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


এবার টেক্সাসকে মেক্সিকোর অংশ হিসেবে স্বীকৃতি দিলো ফিলিস্তিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সজিব সরকার: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ফলশ্রুতিতে ফিলিস্তিন কর্তৃপক্ষ টেক্সাসকে মেক্সিকোর অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে, যা ১৮৪০ সালে যুক্তরাষ্ট্র জবরদস্তি করে নিজেদের দখলে নিয়েছিল।

ফিলিস্তিন কর্তৃপক্ষের এক মুখপাত্র বলেন, ‘রিও গ্র্যান্ডির উত্তর এবং পূর্ব অঞ্চলটি মেক্সিকোর জনগণের জন্য খুব গুরুত্বপূর্ণ। পূর্বে এ অঞ্চলটি মেক্সিকোর তত্ত্বাবধানে ছিল। তারপর, মার্কিন সাবেক প্রেসিডেন্ট জেমস পোক অঞ্চলটিতে সেনাদল পাঠায় এবং ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো, অ্যারিযোনার অধিকাংশ অঞ্চল, ন্যাভাদা, উতাহ, উয়োমিং এবং কলরাডোর কিছু অঞ্চল দখল করে নেয়।

আমরা খুব শীঘ্রই এসব অঞ্চলগুলিকেও মেক্সিকোর অংশ হিসেবে স্বীকৃতি দিবো।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহামুদ আব্বাস বলেন, ‘এটি মেক্সিকো-যুক্তরাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন করবে এবং দুদেশের নিরাপত্তা ও অভিবাসী সমস্যা সমাধানে সাহায্য করবে। আমরা জানি যে মেক্সিকোর টেক্সাস অঞ্চলটি মার্কিন জনগনের জন্য একটি ভীতিকর জায়গা। উপরন্তু টেক্সাসের বেশিরভাগ মানুষই স্প্যানিস ভাষায় কথা বলে। ’

টেক্সাসকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে মেক্সিকোতে ফিলিস্তিন দূতাবাস খুব শিগগির টেক্সাসের হাউসটনে স্থানান্তর করা হবে বলেও জানানো হয়েছে।

সূত্র: আমাদেরসময় ডটকম


সম্পর্কিত খবর