সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭

ads

ট্রাম্প আন্তর্জাতিক নীতিমালা লঙ্ঘন করেছে; মাহমুদ মাদানী

OURISLAM24.COM
ডিসেম্বর ৮, ২০১৭
news-image

রকিব মুহাম্মাদ 
ডেস্ক

প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করায় জমিয়তে উলামায়ে হিন্দ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

এই বিষয়ে গতকাল বৃহস্পতিবার জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক মাওলানা মাহমুদ মাদানী এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের এই বিস্ফোরক সিদ্ধান্ত পুরো মুসলিম বিশ্বে উদ্বেগ সৃষ্টি করেছে।

মাহমুদ মাদানী বলেন, ট্রাম্প প্রশাসন আন্তর্জাতিক নীতিমালা লঙ্ঘন করেছে এবং বিশ্ববাসীর আবেগ অনুভূতির প্রতি ভ্রুক্ষেপ করেনি। এই সিদ্ধান্তে শান্তিকামীরা হতাশ হয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

তিনি প্রশ্ন করে বলেন, ট্রাম্পের এই সিদ্ধান্ত কি জেরুসালেম ওপর ইসরাইলের অবৈধ দখলদারিত্বকে সঠিক বলে প্রমাণিত করে না।

মাওলানা মাদানী জাতিসংঘের প্রতি আহবান জানিয়ে বলেন, জাতিসংঘ যেন এই বিষয়ে জরুরী বৈঠকের আয়োজন করে জাতিসংঘের নীতিমালা অনুযায়ী বাইতুল মুকাদ্দাসকে পুন:রায় তার মর‌্যাদা ফিরেয়ে দেওয়ার জন্য জরুরী সিদ্ধান্ত গ্রহণ করে।

এই ইস্যুতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর  আমেরিকার সাথে সম্পর্ক রাখার বিষয়ে বিবেচনা করা উচিৎ বলে মনে করেন তিনি।

মাওলানা মাদনী আরো বলেন, এটা দিবালোকের ন্যায় স্পষ্ট যে শুধু ফিলিস্তিনের নয় বরং পুরো মুসলিম বিশ্বের আবেগ ও অনুভূতির জায়গা বাইতুল মুকাদ্দাস । জেরুসালেমের ওপর ইসরাইল তাদের অবৈধ হস্তক্ষেপ করে রেখেছে।

তিনি বলেন, বিগত বছর জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা  ইউনেস্কা্ মসজিদে আকসা ও আল-বারাককে মুসলমানদের অধিনস্থ বলে ঘোষণা দিয়েছে।এজন্য বর্তমান পরিস্থিতিকে স্থিতিশীল করার দায়িত্ব জাতিসংঘের ওপরই বর্তাবে।

মাওলানা আরো বলেন, জমিয়তে উলামায়ে হিন্দ মুসলমানদের স্বার্থ রক্ষার জন্য কাজ করে এসেছে। ডোনাল্ট ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ আর ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মনে করে জমিয়ত।

জেরুজালেম ইসরায়েলের রাজধানী হিসাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেয়ার পর বিশ্বব্যাপী তীব্র সমালোচনা শুরু হয়েছে।

এদিকে, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন, ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূতবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ট্রাম্পের সিদ্ধান্তে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা ঝুঁকির মুখে পড়বে বলে সতর্ক করেছে।

শুক্রবার এ নিয়ে আলোচনায় বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পরিষদের ১৫টি সদস্য দেশের আটটি দেশ জরুরী অধিবেশন ডেকেছে, যেসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাজ্য আর ফ্রান্সের মতো যুক্তরাষ্ট্রের মিত্র দেশও।

শনিবার বৈঠকে বসতে যাচ্ছে আরব লীগ।

জেরুজালেম শহরটি নিয়ে দীর্ঘদিন ধরেই ইসরায়েলি-ফিলিস্তিনিদের মধ্যে বিরোধ রয়েছে। শুধু এই শহরটি নিয়ে দশকের পর দশক ধরে থেকে থেকেই সহিংসতা হয়েছে, প্রচুর রক্তপাত হয়েছে।

ফলে কোন পক্ষকেই স্বীকৃতি না দেয়ার মার্কিন নীতি চলে আসছে বহুদিন ধরে।

কিন্তু বুধবার হোয়াইট হাউসে এক ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বিতর্কিত জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়েছেন।

এই ঐতিহাসিক সিদ্ধান্ত কয়েক দশকের আমেরিকান নীতিকে বদলে দিয়েছে।

প্রেসিডেন্ট আরও ঘোষণা করেছেন যে আমেরিকান দূতাবাস তেল আভিভ থেকে জেরুজালেমে সরিয়ে নিয়ে যাওয়া হবে। সূত্র: জমিয়ততে  উলামায়ে হিন্দের অফিসিয়াল ওয়েব সাইট

আরএম

এ জাতীয় আরও খবর