সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭

ads

‘ট্রাম্পের ঘোষণা বিশ্বজুড়ে অশান্তি সৃষ্টি করবে’

OURISLAM24.COM
ডিসেম্বর ৭, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জেরুজালেম ইস্যুতে ট্রাম্পের ঘোষণা বিশ্বজুড়ে অশান্তি সৃষ্টি করবে। এ জন্য তিনি শান্তি প্রতিষ্ঠায় মুসলিম উম্মাহকে এক হওয়ার আহ্বান জানিয়েছেন। ফিলিস্তিন যাতে মর্যাদা পায় সেজন্য মুসলিম দেশগুলোকে কাজ করার কথাও উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণা ইসলামি বিশ্বে গ্রহণযোগ্য হবে না। জাতিসংঘ রেজুলেশন এভাবে অগ্রাহ্য করা যুক্তিসঙ্গত নয়।

বৃহস্পতিবার কম্বোডিয়া সফর নিয়ে গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

জেরুজালেমে ফিলিস্তিনের এখানে অধিকার আছে বলেও মন্তব্য করেন তিনি। তার ভাষায়, ‘তাদের (ফিলিস্তিনকে) স্বীকৃতি দিতে হবে। ১৯৬৭ সালে যে সীমানা ছিল, সেটাই থাকা উচিত।’

উল্লেখ্য, বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এছাড়া তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

‘এমন কোন দুরবস্থায় পড়িনি যে আগাম নির্বাচন দিতে হবে’

একই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এমন কোন দুরবস্থায় পড়িনি যে আগাম নির্বাচন দিতে হবে। তবে সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচন যে কোন সময় হতে পারে।

লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী সফরের বিস্তারিত তুলে ধরেন। পরে আগামী নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আগাম নির্বাচনের সম্ভাবনা নাকচ করে দিয়ে তিনি বলেন, দেশে এখন উন্নয়ন হচ্ছে।

আমাদের এই নয় বছরে দেশে যে উন্নয়ন হয়েছে চ্যালেঞ্জ করে বলতে পারি অতীতে কেউ এমন উন্নয়ন করেছে তা বলতে পারবে না। বিশ্ব ব্যাংকে চ্যালেঞ্জ দেয়ার মতো সৎ সাহস অন্তত আমাদের আছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমা করে দিয়েছেন বলে যে বক্তব্য দিয়েছেন এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, তিনি আমাকে ক্ষমা করবেন কেন? আমি কি ভুল করেছি। বরং অতীত কর্মকান্ডের জন্য তাকেই জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত।

এ জাতীয় আরও খবর